Gurpatwant Singh Pannun Murder Plot: গুরপতবন্ত সিং পান্নুন হত্যার ষড়যন্ত্রের পূর্ণাঙ্গ তদন্তে ভারতকে আহ্বান মার্কিন যুক্তরাষ্ট্রের
Gurpatwant Singh Pannun (Photo Credit: @PSYWAROPS/ X)

বৃহস্পতিবার মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার (Matthew Miller) বলেন, আমেরিকা চায় খালিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিং পান্নুন (Gurpatwant Singh Pannun) হত্যার ষড়যন্ত্রের পূর্ণাঙ্গ তদন্ত হোক এবং সেই প্রসঙ্গে তিনি ভারতকে আহ্বান জানিয়েছেন। মিলার বলেন, 'আমরা ভারত সরকারকে স্পষ্ট করে জানিয়েছি যে, আমরা তাদের একটি পূর্ণ তদন্ত দেখতে চাই এবং আমরা তদন্তের ফলাফলের দিকে তাকিয়ে আছি।' এর আগে বাইডেন প্রশাসন জানিয়েছিল, পান্নুনকে হত্যার ষড়যন্ত্রের পিছনে যারা রয়েছে তাদের জবাবদিহিতার আওতায় আনতে ভারতের সঙ্গে কাজ করছে আমেরিকা। তিনি বলেন, 'এটি একটি গুরুতর সমস্যা। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে একটি গুরুতর সমস্যা। মার্কিন বিচার বিভাগের অভিযোগ, ভারত সরকারের কারও নির্দেশে এক ভারতীয় নাগরিক আমেরিকার মাটিতে গিয়ে এক মার্কিন নাগরিককে হত্যার চেষ্টা করেছেন।' দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বলেন, 'আমরা প্রশাসনের বিষয়টি অবিশ্বাস্যভাবে গুরুত্বের সঙ্গে নিয়েছি এবং ভারতের সঙ্গে সর্বোচ্চ পর্যায়ে বিষয়টি উত্থাপন করেছি।' Terrorist attack in Iran: ইরানে বড় সন্ত্রাসবাদী হামলা, তিন নিরাপত্তাকর্মীসহ ১০ জন নিহত (দেখুন ভিডিও)

গত বছর ভারতীয় নাগরিক নিখিল গুপ্তাকে (Nikhil Gupta) খালিস্তানি জঙ্গি হত্যার ব্যর্থ ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে ফেডারেল প্রসিকিউটররা অভিযুক্ত করেন। নিখিল গুপ্তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে যে তিনি একজন ভারতীয় সরকারী কর্মচারীর সাথে কাজ করছিলেন এবং পান্নুনকে হত্যা করার জন্য একজন ঘাতককে ১,০০,০০০ ডলার দিতে রাজি হয়েছিলেন। এই খালিস্তানি জঙ্গির আমেরিকা ও কানাডায় দ্বৈত নাগরিকত্ব রয়েছে। তবে ভারত সরকার নিযুক্ত তদন্ত প্যানেলের প্রতিবেদন মার্কিন কর্তৃপক্ষের কাছে জমা দিয়েছে বলে জানিয়েছে।

গুরপতবন্ত সিং পান্নুন কে?

সন্ত্রাসবিরোধী আইন বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের আওতায় পান্নুনকে সন্ত্রাসবাদী হিসাবে মনোনীত করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ২০১৯ সাল থেকে তিনি এনআইএ-র রাডারে রয়েছেন। সন্ত্রাসবিরোধী ফেডারেল এজেন্সি সন্ত্রাসবাদীর বিরুদ্ধে প্রথম মামলা দায়ের করা হয়, তিনি সন্ত্রাসবাদী কার্যকলাপ ও কার্যকলাপের প্রচার ও কমিশনে প্রধান ভূমিকা পালন করছেন এবং পঞ্জাব ও দেশের অন্যান্য অংশে ভয় ও সন্ত্রাস ছড়াচ্ছেন।