US : হামাস ইস্যুতে ইরানের দিকে অভিযোগের তির মার্কিন যুক্তরাষ্ট্রের
Benjamin Netanyahu, Joe Biden (Photo Credit: Twitter/ANI)

ইজরায়েল হামাস যুদ্ধ নিয়ে এবার ইরানকে কাঠগড়ায় তুলল আমেরিকা। আমেরিকার ন্যাশন্যাল সিকিউরিটি কাউন্সিল কোঅর্ডিনেটর জন কিরবি মঙ্গলবার জানিয়েছেন, বহুবছর ধরেই ইরান হামাসকে সমর্থন দিয়ে চলেছে এবং হামাসে ক্ষেত্রে ইরানের সাহায্য ছাড়া অস্তিত্ব টিকিয়ে রাখা প্রায় অসম্ভব।

তিনি জানিয়েছেন, "এই কুকর্মের সহকারী হিসেবে ইরান যে জড়িত তা আমরা সবাই জানি।তারা হামাসকে দীর্ঘদিন ধরে সহায়তা করছে। হামাসের ইরান ছাড়া টিকে থাকা সম্ভব নয়।কিন্তু অক্টোবর ৭ তারিখে যে ঘটনা ঘটেছে তাতে তারা যে যুক্ত তার প্রমাণ রয়েছে।"

এই সপ্তাহেই ইরান আমেরিকাকে হুশিয়ারী দিয়ে জানিয়েছিল ইজরায়েলকে যেন অস্ত্র  না পাঠানো হয়।এর ফলে যে পরিস্থিতি আরও গম্ভীর হয়ে যাবে সেই সতর্কবার্তা শোনানো হয় ইরানের তরফে।

এদিকে আমেরিকার পক্ষ থেকেও স্পস্ট করা হয়েছে যে হামাসের সঙ্গে যুদ্ধে লড়ার ক্ষেত্রে ইজরায়েলের যা প্রয়োজন সব দেবে আমেরিকা। এরই পাশাপাশি গাজাতে মানবিক সাহায্য পাঠানোর কথা বলেছে আমেরিকা।

সোমবার মার্কিন প্রেসিডেন্ট বাইডেন টেলিফোনে কথা বলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে এবং দুজনেই গাজাতে সাহায্য পাঠানোর ব্যাপারে সম্মত হয়েছেন।

অক্টোবরে ৭ তারিখে হামাসের প্রায় ২৫০০ জঙ্গি ইজরায়েলের ভেতর ঢুকে পড়ে তাণ্ডব চালায়। বেশ কিছু ইজরায়েলি নাগরিককে নিয়ে চলেও যায় তারা। প্রায় ২২২ জন পণবন্দিকে গাজায় নিয়ে গেছে বলে মনে করা হচ্ছে।