Donald Trump: ‘চিনের সঙ্গে চলমান সীমান্ত সমস্যার জন্য নরেন্দ্র মোদির মন ভাল নেই’ বললেন ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: AFP)

ওয়াশিংটন. ২৯ মে: সীমান্তে তৎপর লালফৌজ, যুদ্ধের পরিবেশ তৈরি করতে বেজিং সেখানে সমরসজ্জা শুরু করেছে। দেখে নেওয়ার হুমকিও দিচ্ছে। এই পরিস্থিতিতে ভারত ও চিন যুদ্ধের জন্য তৈরি হোক তা একেবারেই চায় না আমেরিকা। বুধবার দুই দেশের মধ্যে তৈরি হওয়া ভুল বোঝাবুঝি কাটাতে মধ্যস্থতার ইঙ্গিত দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। তবে ভারতের তরফে তার কোনও সাড়া মেলেনি। বৃহস্পতিবার হোয়াইট হাউসে ফের সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ট্রাম্প বলেন, ভারত ও চিনের মধ্যেই এক বড়সড় দ্বন্দ্ব চলছে। এনিয়ে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেছেন। দুই দেশের মধ্যে তৈরি হওয়া এই দ্বন্দ্ব নিয়ে আলোচনার মতো মুডে নেই তিনি।

ট্রাম্প জানান, “ভারতের লোকজন আমায় পছন্দ করে আমার ধারণা এদেশে মিডিয়ার থেকে অনেক বেশি ভারতের মিডিয়া আমায় পছন্দ করে। এবং আমি মোদিকে পছ্ন্দ করি। আমি আপনাদের প্রধানমন্ত্রীকে খুব পছন্দ করি। তিনি খুব ভাল মানুষ। ভারত-ও চিন তাদের মধ্যে বড়সড় একটা দ্বন্দ্ব চলছে। এই দুটি দেশের প্রত্যেকটিতে ১.৪ বিলিয়ন লোক বসবাস করে। দুই দেশেরই সেনা খুবই শক্তিশালী। ভারত মোটেই এই ঘটনায় খুশি নয়। সম্ভবত চিনও খুশি নয়। চিনের সঙ্গে তৈরি হওয়া এই দ্বন্দ্ব নিয়ে মোদি খুশি নন। এটা আপনাদের আমি বলতেই পারি। তাঁর সঙ্গে আমার কথা হয়েছে।” আরও পড়ুন-India-China Border Tension: উত্তেজনা বাড়ে এমন কোনও পদক্ষেপ এড়াক দুই দেশ, ভারত ও চিনকে বার্তা রাষ্ট্রসংঘের

একদিন আগেই ভারত ও চিনের মধ্যে তৈরি হওা দ্বন্দ্ব মেটাতে মধ্যস্থতার ভূমিকা নেওয়ায় আগ্রহ দেখিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার টুইট বার্তায় সেই প্রস্তাব দেন তিনি। সেখানে লেখেন, দুই দেশের মধ্যে তৈরি হওয়া দ্বন্দ্ব কাটাতে মধ্যস্থতাকারীর ভূমিকা নিতে তিনি ইচ্ছুক তৈরি ও সক্ষম।