Donald Trump: নরেন্দ্র মোদির কাছে হাইড্রোক্সিলোরোকুইন রপ্তানি করার আর্জি জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
নরেন্দ্র মোদি ও ডোনাল্ড ট্রাম্প File Image | (Photo Credits: ANI)

ওয়াশিংটন, ৫ এপ্রিল: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প)Donald Trump) বলেছেন গত মাসে ভারত ওষুধ রপ্তানির নিষিদ্ধ করার পর তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) অনুরোধ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রে নির্দিষ্ট পরিমাণ হাইড্রোক্সাইক্লোরোকুইন সরবরাহ করতে। তিনি আরও বলেন, শনিবার সকালে নরেন্দ্র মোদির সঙ্গে এই বিষয়ে কথা হয়। শনিবার হোয়াইট হাউসে ট্রাম্প একটি সাংবাদিক সম্মেলনে জানান, "আমি আজ সকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেছি। তারা প্রচুর পরিমাণে হাইড্রোক্সিলোরোকুইন তৈরি করে। ভারত এটিকে গুরুত্ব সহকারে বিবেচনা করছে।"

ভারতের বৈদেশিক বাণিজ্য অধিদফতর ২৫ শে মার্চ হাইড্রোক্সাইক্লোরোকুইন রপ্তানি নিষিদ্ধ করেছিল। কিন্তু তারা জানায় খুব প্রয়োজনের কারণে কিছু ক্ষেত্রে চালান অনুমোদিত হতে পারে। আমেরিকায় করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা তিন লক্ষেরও বেশি এবং ৮,০০০ এরও বেশি প্রাণহানির হয়েছে যার কোন প্রতিকার হয়নি। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বজুড়ে বিজ্ঞানীরা এই ভাইরাসটির কোনও ভ্যাকসিন বা চিকিত্সার প্রতিকারের জন্য লড়াই করছে। আরও পড়ুন, 'দিদি, আপনার নিঃস্বার্থ মানবিক কাজে, একটি ভাই হয়ে হাত বাড়ানো আমার কর্তব্য', বাংলায় টুইট শাহরুখ খানের

কিছু প্রাথমিক ফলাফলের ভিত্তিতে, ট্রাম্প প্রশাসন করোনভাইরাসটির সফল চিকিত্সার জন্য কয়েক দশক পুরনো ম্যালেরিয়া ড্রাগ হাইড্রোক্সাইক্লোরোকুইন ব্যবহারে প্রচুর ব্যাংকিং করছে। গত শনিবার মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের এক দ্রুত অস্থায়ী অনুমোদনের পরে, নিউ ইয়র্কের প্রায় ১,৫০০ কোভিড -১৯ রোগীর চিকিত্সায় ম্যালেরিয়া ও অন্যান্য কিছু ড্রাগের সংমিশ্রণ ব্যবহার করা হচ্ছে।

ট্রাম্পের মতে ওষুধটি ইতিবাচক ফল দিচ্ছে। সফল হলে এটি স্বর্গের উপহার হবে। পরের কয়েক সপ্তাহের মধ্যে, মার্কিন যুক্তরাষ্ট্রে স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনাভাইরাসের কারণে ১০০,০০০ থেকে ২০০, ০০০ এর মধ্যে মৃত্যুর পূর্বাভাস দিয়েছেন, যা মানুষের থেকে মানবিক সংক্রমণের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে দাবানলের মতো ছড়িয়ে পড়েছে।