Tikok Banned: ভারতের পর এবার টিকটক নিষিদ্ধ করার পথে এই দেশ
TikTok (Photo Credits: Wikimedia Commons)

২০২০ সালে টিকটক সহ মোট ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছিল ভারত সরকার (Tikok Banned in India)। ভারতের সার্বভৌমত্ব অখণ্ড রাখতেই এমন সিদ্ধান্ত নিয়েছিল মোদী (Narendra Modi) সরকার। ভারতের পর এবার মার্কিন যুক্তরাষ্ট্র টিকটক নিষিদ্ধ (Tikok Banned) করার পথে হাঁটতে চলেছে। সে দেশের জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখেই এই চিনা অ্যাপ নিষিদ্ধ করতে চাইছে মার্কিন বিদেশ মন্ত্রক (US Plans to Ban TikTok)। মার্কিন বিদেশ মন্ত্রক কমিটি (US Foreign Affairs Committee) আগামী মাসে একটি ভোট বিলের মাধ্যমে সে দেশ থেকে সম্পূর্ণ রূপে চিনা সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটিকের উপর নিষেধাজ্ঞা জারি করতে চাইছে। শুক্রবার বিদেশ মন্ত্রক কমিটির তরফ থেকে নিশ্চিত করা হয়েছে এই সংবাদ।

এই চিনা অ্যাপ মার্কিনবাসীর ফোনে থাকার ফলে সেদেশের মানুষজনের ব্যক্তিগত তথ্য চিনা সরকারের কাছে ফাঁস হওয়ার সম্ভাবনা রয়েছে। তা অনুমান করেই ২০২০ সালে তৎকালীন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) নতুন করে সেদেশে যাতে কেউ টিকটক ডাউনলোড করতে না পারে তার জন্যে একাধিক চেষ্টা চালিয়েছিলেন। কিন্তু সেই লড়াইয়ে তিনি হেরে গিয়েছিলেন। ২০২১ সালে বাইডেন প্রশাসনও আনুষ্ঠানিক ভাবে টিকটকের উপর নিষেধাজ্ঞা জারির প্রচেষ্টা ত্যাগ করেছিল।

তবে এবার মার্কিন বিদেশ মন্ত্রক (US Foreign Affairs Committee) এই চিনা অ্যাপ সে দেশ থেকে পুরোপুরি নিষিদ্ধ করতে তৎপর হয়েছে। আগামী মাসে একটি ভোট বিলের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সম্পূর্ণ রূপে চিনা সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটিকের (TikTok  Banned) উপর নিষেধাজ্ঞা জারি করতে চাইছে।