US Visa Application New Rules:আমেরিকার ভিসা পেতে এবার থেকে দিতে হবে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের তথ্য
ভিসা আবেদনকারী((Photo Credits: PTI)

দিল্লি, ২জুন,২০১৯:‌ দু’‌দিন আগেই ভারতের বিশেষ বাণিজ্যিক মর্যাদা প্রত্যাহার করেছে আমেরিকা ( US)। এবার ভিসা নিয়মেও শুরু হয়েছে কড়াকড়ি শুরু হয়ে গিয়েছে। এবার থেকে মার্কিন ভিসা (US Visa) পেতে গেলে সংশ্লিষ্ট ব্যক্তিকে তাঁর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের যাবতীয় তথ্য দিতে হবে। এছাড়াও পাঁচ বছরের পুরনো ই–মেল অ্যাড্রেস ও ফোন নম্বর জানাতে হবে।

টাম্প প্রশাসনের ওই সিদ্ধান্ত প্রভাব পবে ১ কোটি ৪৭ লাখ মানুষের ওপরে। তবে কিছু কূটনৈতিক ও অন্যান্য ভিসার ক্ষেত্রে এই নিযম শিথিল করা হয়েছে। মার্কিন মুলুকে যারা বেড়াতে বা পড়াশোনা করতে যাচ্ছেন তাদের এই নির্দেশ মেনেই আবেদন (Visa Aplicants) জানাতে হবে এবং নিজের সোশ্যাল মিডিয়া (Social Media)সম্পর্কে তথ্য দিতেই হবে।

মার্কিন স্বরাষ্ট্র দফতরের এক আধিকারিক সংবাদমাধ্যমে জানিয়েছেন, দেশের মানুষের নিরাপত্তার স্বার্থেই ভিসা আবেদনকারীদের নথি খুঁটিয়ে পরীক্ষা করে দেখা হচ্ছে।

এখানে জানিয়ে রাখা জরুরি, এতোিদন এই ধরনের তথ্য দিতে হতো জঙ্গি অধ্যুসিত দেশের নাগরিকদের। কিন্তু এখন সবাইকেই এই তথ্য দিতে হবে। কিন্তু যারা তাদের সোশ্যাল মিডিয়া সম্পর্কে তথ্য চেপে যাবেন তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে ট্রাম্প প্রশাসনের তরফে জানানো হয়েছে।