US Attack In Yemen : হাউতি ঘাঁটি লক্ষ্য করে ইয়েমেনে নতুন করে হামলা মার্কিন যুক্তরাষ্ট্রের
Red Sea (Photo Credit: Twitter)

ইয়েমেনের হাউতিদের বিরুদ্ধে যুদ্ধ জারি মার্কিন যুক্তরাষ্ট্রের। লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলার বিরুদ্ধে রুখে দাঁড়াতে একাধিক যুদ্ধজাহাজ পাঠিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সঙ্গে রয়েছে ব্রিটেনও। হাউতিদের ছোঁড়া ব্যালেস্টিক মিসাইলকে (Balestic Missile) যাতে রুখে দেওয়া যায় তার জন্য পাল্টা নিজেদের রণতরী নামিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

গতসপ্তাহে ইয়েমেনের হাউতিদের( Howthi) একাধিক ঘাঁটিতে হামলা চালানো হয়। নষ্ট করা হয় বেশ কয়েকটি ব্যালেস্টিক মিসাইল। সেই হামলার পরে মঙ্গলবার আবারও ঘাঁটি লক্ষ্য করে হামলা চালানো মার্কিন সেনা।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের যৌথ উদ্যোগে যে হামলা চালানো হয়েছিল সেই হামলাকে সমর্থন জানিয়েছিল অষ্ট্রেলিয়া, কানাডা, নেদারল্যান্ড সহ বেশ কিছু দেশ। তবে হাউতিদের পক্ষ থেকেও পরিষ্কার করে দেওয়া হয়েছে যে যতক্ষন পর্যন্ত না গাজার ওপর হামলা বন্ধ করা হবে ততক্ষন পর্যন্ত লোহিত সাগরের ওপর বাণিজ্যিক জাহাজে এই হামলা জারি থাকবে।

ইজরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধের জেরে এখনো পর্যন্ত ২৪ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। যাদের মধ্যে মহিলা ও শিশুও রয়েছে।যুদ্ধ ১০০ দিন পার করলেো সেই যুদ্ধ থামার কোন নাম নেই। বরঞ্চ এই যুদ্ধকে আরও চালিয়ে যাওয়ার ক্ষেত্রে সিদ্ধান্ত নিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।