Arunachal Pradesh: অরুণাচল প্রদেশ ভারতেরই অংশ, চিনের তীব্র নিন্দা করে প্রস্তাব পেশ দুই মার্কিন সেনেটরের
Photo Credits: ANI

ওয়াশিংটন: অরুণাচল প্রদেশ (Arunachal Pradesh) ভারতেরই (India) অবিচ্ছেদ্য অংশ (integral part)। এই কথা জানিয়ে সামরিক আগ্রাসনের মাধ্যমে চিন (China) অযথা এই এলাকা দখল করার চক্রান্ত করে গণ্ডগোল বাঁধানোর চেষ্টা করছে বলে অভিযোগ করলেন দুই মার্কিন সেনেটর (United States Senators) বিল হ্যাগার্টি (Bill Hagerty) ও জেফ মার্কালে (Jeff Merkley)।

এই বিষয়ে মার্কিন সেনেটে একটি বিপার্টিসান প্রস্তাব (bipartisan senate resolution) পেশ করে চিন প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (Line of Actual Control) পরিবর্তন করার চেষ্টা করছে বলেও অভিযোগ করেছেন তাঁরা। এর ফলে এশিয়ার এই অঞ্চলে শান্তি-শৃঙ্খলার অবনতি হচ্ছে বলেও তাঁদের দাবি।

এপ্রসঙ্গে একটি প্রেস বিবৃতিতে মার্কিন সেনেটর বিল হ্যাগার্টি উল্লেখ করেছেন, বর্তমানে চিন সামরিক আগ্রাসনের মাধ্যমে ভারতের এলাকা দখল করে নিজেদের অঞ্চল বাড়ানোর কুৎসিত খেলায় নেমেছে। এর ফলে ইন্দো-স্পেসিফিক অঞ্চলে অস্থিরতার সৃষ্টি হয়েছে।

পরিস্থিতি এমন জায়গায় গেছে যে আমেরিকা এখানে তাঁদের স্ট্র্যাটেজিক পার্টনার ভারতের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে চলতে পারছে না। তাই মার্কিন সেনেটে এই বিষয়ে একমত হওয়ার চেষ্টা হয়েছে যে অরুণাচল প্রদেশ ভারতেরই অবিচ্ছেদ্য অংশ। এই বিষয়ে চিনের আগ্রাসনের তীব্র নিন্দাও করা হয়েছে।

তবে এই ঘটনার ফলে ভারত ও চিন সীমান্তে নতুন করে উত্তেজনা বৃদ্ধির আশঙ্কা করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। তাঁদের কথায়, চিন যেহেতু অরুণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বত বলে দাবি করে এবং ভারতের অংশ বলে মনে করে না। তাই মার্কিন সেনেটরদের এই পদক্ষেপ তারা ভালোভাবে নেবে না। এর ফলে ফের দুই দেশের সীমান্তে উত্তেজনা বৃদ্ধি পেতে পারে।