US Records 1,049 Coronavirus Deaths: ১ দিনে ১,০৪৯ জনের মৃত্যু করোনায় রেকর্ড গড়ল মার্কিন মুলুক
করোনাভাইরাস(Photo Credits: IANS)

নিউইয়র্ক, ২ এপ্রিল: একদিনে ১ হাজার ৪৯ জনের মৃত্যু, করোনায় এই প্রথম রেকর্ড গড়ল মার্কিন মুলুক (United States)। এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে ৫ হাজার ১১০ জনের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা এখন ২১ লক্ষ ৫ হাজার ৩০০ জন। ১ এপ্রিল মার্কিন মুলুকে যখন করোনার বলি ১ হাজার ৪৯। তখন স্পেনে ওই একই দিনে করোনার থাবায় প্রাণ হারিয়েছেন ৯২৩ জন। ইটালিতে ৭২৭ জন। বিশ্বজুড়ে আক্রান্তের পরিসংখ্যান ৯ লক্ষ ৩৬ হাজার ৫০ জন। মৃত ৪৭ হাজার ২৪৫। বুধবারই মহামারীর দেশে করোনায় মহামারী পরিস্থিতি নিয়ে আশঙ্কা প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বলেন, দেশে আরও কয়েক সপ্তাহ বিপর্যয় চলবে। এখন থেকেই খারাপ সময় শুরু হয়ে গেছে। তবে সামনের কয়েকদিন খুবই ভয়ঙ্কর হতে চলেছে।

তবে চিন, ইটালি ও স্পেনের মৃত্যু মিছিলের তুলনায় মার্কিন মুলক এখনও নিরাপদ অবস্থানে আছে। ইটালিতে ১৩ হাজার ১৫৫ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। স্পেনে করোনার বলি ৯ হাজার ৩৮৭। চিনে সংখ্যাটা ৩ হাজার ৩১২। দেশে ১ থেকে ২ লক্ষ লোক করোনায় আক্রান্ত হতে পারেন। গত রবিবার এই আশঙ্কার কথা জানিয়েছেন মার্কিন মুলুকের প্রবীণ বিজ্ঞানী অ্যান্থনি ফাউসি। দেশ হু হু করে করোনা আক্রান্তের সংখ্যা বাড়লেও বাড়িতে থাকার জন্য কোনও সরকারি নির্দেশিকা জারি করবেন না তিনি, জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। আরও পড়ুন-Canada PM Justin Trudeau: করোনার কোপে চাকরি খোয়ানো কানাডিয়ানদের বেতন দেবে সরকার, বললেন জাস্টিন ট্রুডো

এদিকে মহামারী করোনার কোপে যাঁদের চাকরি গিয়েছে আগামী চার মাস তাঁদের বেতন দেবে সরকার। সাংবাদিক সম্মেলনে বার্তা দিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justin Trudeau)। তিনি বলেন, দেশের যেসব বাসিন্দা লকডাউনের কারণ চাকরি খুইয়েছেন তাঁদের প্রত্যেকেই সরকারের তরফে প্রতিমাসে ২০০০ কানাডিয়ান ডলার পাবেন। চারমাস পর্যন্ত এই অর্থ তাঁদের হাতে পৌঁছাবে। তবে এই অর্থ পেতে গেলে আবেদন করতে হবে। আগামী ৬ এপ্রিল থেকে মিলবে এই আবেদনের সুযোগ। এই প্রক্রিয়া সুবিধা পেতে অনলাইনে নিজের নাম রেজিস্টার করার অনুরোধ করেছেন ট্রুডো। টুইটারে এই বার্তা দিয়েছেন তিনি। বলেছেন, নাম রেজেস্ট্রি হয়ে গেলেই সরাসরি প্রতিমাসে ওই ব্যক্তির কাছে পৌঁছে যাবে ২ হাজার কানাডিয়ান ডলার।