Russia-Ukraine War: ২৪ ফেব্রুয়ারি আক্রমণের আগের অবস্থানে সেনা ফিরে গেলেই শান্তি আলোচনা, রাশিয়াকে বার্তা জেলেনস্কির
Volodymyr Zelenskyy (Photo Credit: Instagram)

কিভ, ৭ মে: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Ukrainian President Volodymyr Zelensky) শনিবার বলেছেন যে তিনি রাশিয়ার (Russia) সঙ্গে বিরোধ নিষ্পত্তির বিষয়ে আলোচনা পুনরায় শুরু করতে প্রস্তুত, তবে মস্কোর (Moscow) সেনাবাহিনীকে ২৪ ফেব্রুয়ারি আক্রমণের আগের অবস্থানে ফিরে যেতে হবে। জেলেনস্কি বলেন, "রাশিয়াকে তাদের অস্থায়ী যোগাযোগ লাইন বা বিভাজন লাইনে সেনা সরিয়ে নিয়ে যেতে হবে। তাদের অবশ্যই সেনা প্রত্যাহার করতে হবে। তারপর আমরা পূর্ণ মাত্রার আলোচনা শুরু করতে পারি।" তিনি জোর দিয়ে বলেছেন যে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ থামাতে ২৩ ফেব্রুয়ারির মতো পরিস্থিতি ফিরিয়ে আনা উচিত।

জেলেনস্কি বলেন, "আমাকে ইউক্রেনের জনগণ ইউক্রেনের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেছে, কোনও ধরনের মিনি ইউক্রেনের প্রেসিডেন্ট হিসেবে নয়। এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়।" আরও পড়ুন: North Korea Fires Missile: পূর্ব উপকূলে ফের মিসাইল পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

২৩ ফেব্রুয়ারি পর্যন্ত পরিস্থিতির উল্লেখ থেকে বোঝা যায় যে রাশিয়ার সঙ্গে শান্তি স্থাপনের আগে ইউক্রেন ক্রিমিয়া পুনরুদ্ধারের দাবি নাও জানাতে পারে। ২০১৪ সালে ক্রিমিয়া দখল করে নিয়েছিল রাশিয়া। আগে এটি ইউক্রেনের অধীনে ছিল।