Russia-Ukraine War: রাশিয়ান সেনারা ইউক্রেনের শহরগুলিতে মহিলাদের ধর্ষণ করেছে, অভিযোগ ইউক্রেনের বিদেশমন্ত্রীর
Dmytro Kuleba (Photo: Twitter)

লন্ডন, ৪ মার্চ: ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন (Russia-Ukraine War) নবম দিনে পড়েছে। একের পর এক শহরের দখল নিচ্ছে রাশিয়ার সেনাবাহিনী। ইউক্রেনের সেনা প্রতিরোধ গড়লেও বেশিক্ষণ সেই প্রতিরোধ স্থায়ী হচ্ছে না। ইতিমধ্যেই লাখ লাখ ইউক্রেনীয় দেশ ছেড়েছেন। এদিকে, আজ ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা (Dmytro Kuleba) বিস্ফোরক অভিযোগ করেছেন। তিনি বলেছেন, রাশিয়ান সেনারা (Russian Soldiers) ইউক্রেনের শহরগুলিতে ধর্ষণ (Rape) করেছে। কুলেবা তাঁর দাবির পক্ষে কোনও প্রমাণ দেননি। সংবাদসংস্থা রয়টার্স স্বাধীনভাবে এই দাবিটি যাচাই করতে পারেনি।

কুলেবা লন্ডনের চ্যাথাম হাউসে একটি অনুষ্ঠানে বলেন, "যখন আপনার শহরগুলিতে বোমা পড়ে, যখন সেনারা দখলকৃত শহরগুলিতে মহিলাদের ধর্ষণ করে এবং আমাদের কাছে এটা দুর্ভাগ্যবশত, যখন রাশিয়ান সেনারা ইউক্রেনীয় শহরগুলিতে মহিলাদের ধর্ষণ করে - এমন অসংখ্য ঘটনা রয়েছে - অবশ্যই আন্তর্জাতিক আইনের দক্ষতা সম্পর্কে কথা বলা কঠিন। তবে এটিই সভ্যতার একমাত্র হাতিয়ার যা আমাদের কাছে উপলব্ধ, শেষ পর্যন্ত যারা এই যুদ্ধকে সম্ভব করেছে তাদের সবাইকে বিচারের আওতায় আনা হবে।" আরও পড়ুন: Russia-Ukraine War: পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে হামলার অর্থ যুদ্ধপরাধ, রাশিয়াকে তীব্র আক্রমণ আমেরিকার

আজ রাষ্ট্রসংঘ জানিয়েছে, রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে ১০ লাখেরও বেশি মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছেন। ক্রমেই সেই সংখ্যা বাড়ছে। মূলত ইউক্রেনের ছ’টি শহর থেকেই প্রতিবেশী দেশগুলিতে নিরাপদ আশ্রয়ের খোঁজে যাচ্ছেন শরণার্থীরা। পোল্যান্ড, হাঙ্গেরি, রোমানিয়া, স্লোভাকিয়া, মলডোভাত আশ্রয় নিচ্ছেন বহু মানুষ। সবচেয়ে বেশি ইউক্রেনীয় আশ্রয় নিয়েছেন পোল্যান্ডে।