COVID-19 on Frozen Food: এবার চিনের উহানে বিদেশ থেকে আনা ফ্রোজেন ফুডে মিলল কোভিডের জীবাণু
ফ্রোজেন পমফ্রেট (Photo Credits: Facebook)

উহান, ৭ ডিসেম্বর: হুবেই প্রদেশের উহান শহরে আমাদানি করা দুই ফ্রোজেন ফুড প্যাকেটের মধ্যে করোনাভাইরাসের জীবাণু (Covid-19) মিলেছে। চিনের স্বাস্থ্য অধিকর্তারা এই খবর জানিয়েছেন। ২০১৯-এর ডিসেম্বরে অর্থাৎ প্রায় এক বছর আগে এই উহানেই মারণ ভাইরাস কোভিডের উৎপত্তি হয়। শহরের স্বাস্থ্য কমিশন রবিবার এক বিবৃতিতে জানায়, ব্রাজিল থেকে আমদানি করা ফ্রোজেন পর্ক ও উরুগুয়ে থেকে আমদানি করা ফ্রোজেন বিফের প্যাকেট থেকে নমুনা সংগ্রহ করে টেস্টে পাঠানো হয়। সেই রিপোর্ট এলে জানা যায়, ওই প্যাকেজিংয়ের মধ্যেই ছিল করোনার জীবাণু। এই খবর দিয়েছে সংবাদ সংস্থা জিনহুয়া। এই খবর প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গেই স্থানীয় কর্তৃপক্ষ আমদানিকৃত ফ্রোজেন ফুড সিল করে দিয়েছে।

একই সঙ্গে যেসব স্টোরেজে তা জমিয়ে রাখা হচ্ছিল তা-ও জীবাণু নাশক দিয়ে সাফসুতরো করা হয়েছে। বাদ যায়নি স্টোরেজ লাগোয়া এলাকাও। গত ২৮ জুন ব্রাজিল থেকে সাংহাইতে ১ হাজার ৫২৭ বাক্স ফ্রোজেন পর্কএসেছে। যার ওজন ২৭.৪৯ টন। এরপর সেই পর্ক ২৭ জুলাই সাংহাই থেকে উহানে নিয়ে আসা হয়। এবং ২৯ জুলাই উহানের স্থানীয় হিমঘরে যায় সেই ফ্রোজেন পর্ক। গত ২ মার্চ তিনাজিন পুরসভায় এলাকায় ২৬.৯৩ টন ওজনের ১ হাজার ২১০ বাক্স ভর্তি ফ্রোজেন বিফ আসে উরুগুয়ে থেকে। ২৮ মার্চ এই বিফ পৌঁছায় উহানে। এর আগে ২৮ নভেম্বরের উহানের স্বাস্থ্য দপ্তর জানায় তিনটি ফ্রোজেন ফুট প্যাকেজিংয়ের নমুনায় করোনার জীবাণু মিলেছে। এর মধ্যে ব্রাজিল থেকে আসা বিফের প্যাকেট থেকে দুটি নমুনা নেওয়া হয়েছিল। তিন নম্বর নমুনাটি ভিয়েতনাম থেকে আসা বাসা মাছের প্যাকেট থেকে নেওয়া। আরও পড়ুন-Bharat Bandh on December 8: রাত পোহালেই কৃষকদের ডাকা ভারত বনধে স্তব্ধ হতে চলেছে জনজীবন, প্রভাব পড়ছে কোন পরিষেবায়?

এরপর ফ্রোজেন ফুডের মধ্যে করোনার জীবাণু মিলতেই গত ৫ ডিসেম্বর একই কারণে ৪৩ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ঘটনাস্থল চিনের হিলংজিয়াং প্রদেশের হার্বিন। একই দিনে শাংজি প্রদেশের স্থানীয় বাজারে বাইরের আমদানি কৃত ফ্রোজেন ফিশের প্যাকেজিংয়ে করোনার জীবাণু মিলেছে। এরপরেই আমদানি করা খাবার থেকে যাতে দেশে করোনার না ছড়ায়, সেদিকে কড়া নজর রেখেছে চিন।