Turkey : মোসাদের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ, তুরষ্কে আটক ৩৩
Representational Image, (Photo Credits: Pixabay)

ইজরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদের (Mossad) হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে তুরষ্কে আটক ৩৩ জন। মোসাদের হয়ে গুপ্তচরবৃত্তি, নজরদারী, হেনস্থা করা সহ বিভিন্ন রকমের অভিযোগ রয়েছে আটক ব্যক্তিদের বিরুদ্ধে।

দেশের আটটি প্রভিন্সের ৫৭ টি এলাকায় এই উদ্দেশ্যে তল্লাশি শুরু করে তুরষ্কের প্রশাসন। বাকি ১৩ জন সন্দেজনক ব্যক্তির ওপর তল্লাশি শুরু করা হয়েছে।

ইজরায়েলের গৃহ নিরাপত্তা এজেন্সী সিন বেটের তরফে হামাসকে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে খতম করার হুমকির পরেই এই ঘটনা বলে মনে করা হচ্ছে। এই পরিপ্রেক্ষিতে তুরষ্কের মাটিতে হামাসের কোন কর্তার ওপর হামলা চালালে তার ফল যে ভাল হবে না তা সতর্ক করে দিয়েছেন এরদোয়ান।

তুরষ্ক থেকে নিজেদের দূতদের আগেই সরিয়ে নিয়েছে ইজরায়েল। যদিও এই দূত সরানোর বিষয়টিকে রাজনৈতিক কারণ হিসেবে দেখিয়েছে তারা।

এর আগে তুর্কির প্রেসিডেন্ট এরদোয়ানের 'হিটলার' মন্তব্যের পাল্টা দিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (Benjamin Netaniyahu)। ইজরায়েলকে নৈতিক শিক্ষা দেওয়ার ক্ষেত্রে শেষ ব্যক্তি এরদোয়ান বলে জানিয়েছেন তিনি। এর পাশাপাশি কুর্দদের ওপর হামলার ক্ষেত্রে এরদোয়ানের ওপর আঙ্গুল তুলেছেন নেতানিয়াহু।