Al-Qaeda Terrorist Killed by Israel: আল কায়েদার শীর্ষ কমান্ডার আবু মহম্মদ আল-মাসরিকে নিকেশ করল ইজরায়েল
প্রতীকী ছবি (Photo Credits: File Image)

ওয়াশিংটন, ১৪ নভেম্বর: সন্ত্রাস দমনে বড় সাফল্য ইজরায়েলের (Israel)। আল কায়েদার (Al-Qaeda) শীর্ষ এক কমান্ডারকে নিকেশ করল তারা। ইরানে আবু মহম্মদ আল-মাসরি (Abu Muhammad al-Masri) ওরফে আবদুল্লা আহমেদ আবদুল্লা (Abdullah Ahmed Abdullah) নামের ওই জঙ্গিকে নিকেশ করা হয়। ১৯৯৮ সালে আফ্রিকায় দুটি মার্কিন দূতাবাসের বোমা হামলার পরিকল্পনাকারীদের সাহায্য অভিযোগে রয়েছে আল কায়েদার ওই সেকেন্ড-ইন-কমান্ডের নামে। অগাস্টে ইজরায়েলি কর্মীরা অ্যামেরিকার নির্দেশে ইরানে তাকে নিকেশ করে।

নিউইয়র্ক টাইমস তাদের প্রতিবেদনে বলেছে, আবু মহম্মদ আল-মাসরি ওরফে আবদুল্লা আহমেদ আবদুল্লাকে অগাস্ট মাসে তেহরানের রাস্তায় গুলি করে হত্যা করা হয়। আল-কায়েদার বর্তমান নেতা আইমান আল-জাওয়াহিরির উত্তরসূরি হিসাবে মনে করা হত মাসরিকে। এই হত্যার বিষয়টি এখনও অবধি গোপন রাখা হয়েছিল। টাইমস জানিয়েছে, মিশরীয় বংশোদ্ভূত এই জঙ্গির হত্যার ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকা ঠিক কী, তা স্পষ্ট নয়। মার্কিন প্রশাসন বহু বছর ধরে ইরানে মাসরি ও আল কায়েদার অন্য জঙ্গিদের খোঁজ করছিল। টাইমস জানিয়েছে, আল কায়েদা মাসরির মৃত্যুর খবর জানায়নি। ইরানি কর্মকর্তারা এই ঘটনাকে গোপন রেখেছিলেন। এছাড়াও কোনও সরকারই প্রকাশ্যে দায় স্বীকার করেনি। আরও পড়ুন: Imran Khan's Diwali Greetings: পাকিস্তানের হিন্দুদের দীপাবলির শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী ইমরান খান

নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, আল কায়েদার অন্যতম প্রতিষ্ঠাতা নেতা মাসরিকে তার মেয়ের সঙ্গেই হত্যা করা হয়েছে। মাসরির মেয়ে নিহত আল-কায়দা প্রধান ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেনের স্ত্রী।