Kartarpur Corridor Opening: পাকিস্তানে করতারপুর করিডরের কাছে জঙ্গি আস্তানা, কড়া প্রহরায় মুড়ছে ওয়াঘা সীমান্ত
করতারপুর সাহিব (Photo Credit: IANS)

নতুন দিল্লি, ৪ নভেম্বর: মাঝে আর মাত্র কয়েকটা দিন, তারপর শিখ গুরু, গুরু নানকের জন্ম জয়ন্তী উপলক্ষে সেজে উঠবে করতারপুর সাহিব। পাকিস্তানের করতারপুর (Pakistan’s Punjab province,)। ভারত থেকেও দলে দলে পুণ্যার্থী সেখানে যাবেন। ভিসা ফ্রি এই যাতায়াতে শুধুমাত্র লাগবে পরিষেবা কর। সেই কর আবার ২০ মার্কিন ডলার। ভারতের শত অনুরোধেও এই পরিষেবা কর মকুব করেনি পাকিস্তান। আগামী ৯ নভেম্বর খুলে দেওয়া হবে করতারপুর করিডর (Kartarpur Sahib Gurdwara)। গুরু নানকের জন্মদিন উপলক্ষে প্রথম দফায় সেখানে যাবেন ৫৭৫ শিখ পুণ্যার্থী। এদিকে তার আগেই নারওয়াল জেলায় জঙ্গি কার্যকলাপ নজরে পড়ল ভারতীয় গোয়েন্দাদের। এই নারওয়ালেই রয়েছে করতারপুর গুরুদ্বার দরবার সাহিব।

বিএসএফ সূত্রে খবর, নারওয়াল জেলার মুরিদকে, শাকারগড় ও নারওয়ালে জঙ্গি প্রশিক্ষণ নিচ্ছে বেশ কিছু পুরুষ ও মহিলা জঙ্গি। ওইসব জায়গায় ডেরা বেঁধে রয়েছে জঙ্গির দল। এদিকে উৎসবের সুযোগ নিয়ে করিডর টপকে জঙ্গিরা যে ভারতে ঢুকে পড়তে পারে তার সমূহ সম্ভাবনা। তাইতো ওয়াঘা সীমান্তে নজিরবিহীন কড়াকড়ি করা হয়েছে। রবিবার পাকিস্তানে করতারপুর করিডোরের কাজ সম্পূর্ণ হওয়ার ছবি টুইটারে শেয়ার করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। উৎসব উপলক্ষে আলোর মালায় সেজেছে করতারপুর সাহিব। আগামী ৯ নভেম্বর ভারতের দিকে ওই করিডেরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগেই জঙ্গিদের উপস্থিতিতে করিডোর উদ্বোধনে প্রভাব ফেলতে পারে বলেও মনে করছে কোনও কোনও মহল। যেকোনও রকম জঙ্গি হামলা ঠেকাতে সেকারণেই নজিরবিহীন নিরাপত্তা বসছে ভারতের অংশে। আরও পড়ুন-Jammu And Kashmir: ফের রক্তাক্ত উপত্যকা, শ্রীনগরে গ্রেনেড হামলায় মৃত ১ মহিলা, আহত ১৩

উল্লেখ্য, গত ২৪ অক্টোবর পাকিস্তানের সঙ্গে একটি চুক্তিতে সাক্ষর করে ভারত ও পাকিস্তান। ঠিক হয় পাঞ্জাবের গুরুদাসপুরের ডেরা বাবা নানক সৌধ থেকে করতারপুরের গুরুদ্বার দরবার সাহিবকে সড়ক পথে জুড়ে দেওয়া হবে। সেই মতোই কাজ শেষ হয়েছে এতদিনে। গুরু নানকের ৫৫০-তম জন্মদিন উপলক্ষে আগামী ৯ নভেম্বরে করতারপুরে যাচ্ছেন ৫৭৫ পুণ্যার্থী। ওই দলে রয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী, হরসিমরত কৌর, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং প্রমুখ। পাকিস্তান এই উপলক্ষে ৫০ টাকার নানক স্মারক কয়েন বাজারে এনেছে। ইতিমধ্যেই নাম কীর্তনে যোগ দিতে ১১০০ ভারতীয় সেদেশে পৌঁছেছে।