Jammu And Kashmir: ফের রক্তাক্ত উপত্যকা, শ্রীনগরে গ্রেনেড হামলায় মৃত ১ মহিলা, আহত ১৩
ঘটনাস্থল (Photo Credit: ANI)

শ্রীনগর, ৪ নভেম্বর: সোপোরে গ্রেনেড হামলার (Grenade Attack) এক সপ্তাহের মধ্যেই ফের মৃত্যুর হাতছানি উপত্যকায়। সোমবার ফের গ্রেনেড হামলা হল শ্রীনগরে। এই ঘটনায় এখনও পর্যন্ত একজনের মৃত্যুর খবর মিলেছে, আহতের সংখ্যা ১৩। শহরের লাল চক (Lal Chowk) এলাকায় ওই হামলা হয়। আহতদের তড়িঘড়ি উদ্ধার করে হাসাপতালে পাঠানো হয়েছে। তাঁদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। জম্মু-কাশ্মীরে (Jammu and Kashmir) সম্প্রতি ভিন রাজ্যের শ্রমিকরা জঙ্গিদের আক্রমণের লক্ষ্য হয়ে উঠেছেন। গত মঙ্গলবার সন্ধ্যায় দক্ষিণ কাশ্মীরের কুলগামে নিহত হন পাঁচজন বাঙালি শ্রমিক। গোয়েন্দারা জানিয়েছেন, সম্প্রতি কাশ্মীরের যুবকদের মধ্যে জঙ্গি দলে যোগ দেওয়ার প্রবণতা বেড়েছে। পাকিস্তানে প্রশিক্ষণ নিতে গিয়েছে তাদের অনেকে।

পুলিশ জানিয়েছে, লাল চক অঞ্চলে হরি সিং মার্কেটে গ্রেনেড হামলা হয়। দুপুর ১ টা বেজে ২০ মিনিট নাগাদ জঙ্গিরা গ্রেনেড ছোঁড়ে। নিরাপত্তারক্ষীরা পুরো এলাকা ঘিরে ফেলেছে। জঙ্গিদের খোঁজে শুরু হয়েছে তল্লাশি। গত ৫ আগস্ট ৩৭০ ধারা  (Article 370) বিলোপ করে জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর থেকেই উপত্যকায় কড়া নিরাপত্তা মোতায়েন করা হয়েছিল। ল্যান্ডলাইন, মোবাইল, ইন্টারনেট, কেবল টিভির মতো পরিষেবা বন্ধ করে কড়া নজরদারি ছিল নিরাপত্তা রক্ষীদের। তার প্রায় তিন মাস পরে এখন পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। ধীরে ধীরে ছন্দে ফিরছে উপত্যকা। কিন্তু তার মধ্যে আবার গত ৩১ অক্টোবর থেকে কার্যকর হয়েছে জম্মু-কাশ্মীর বিভাজন বিল। অর্থাৎ জম্মু কাশ্মীর এবং লাদাখ আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করেছে। তার জেরে ফের নিরাপত্তা অনেকটাই বাড়ানো হয়েছিল। কিন্তু তার মধ্যেও ফের হামলা চালাল জঙ্গিরা। আরও পড়ুন-Odd-Even in Delhi: রাজধানীতে দূষণের দায়ে ট্রাফিক পুলিশের জরিমানার মুখে বিজেপি নেতা, কী বললেন তিনি?

সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডে সূত্রের খবর, বিস্ফোরণে নিহত মহিলা ভিন রাজ্যের বাসিন্দা। অন্য একটি সূত্রে জানা গিয়েছে, ওই মহিলার বাড়ি উত্তরপ্রদেশের সাহারানপুরে। তবে এ বিষয়ে নিশ্চিত করে সরকারি ভাবে এখনও কিছু জানানো হয়নি। এখনও পর্যন্ত কোনও জঙ্গি গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। ঘটনার পিছনে কোন গোষ্ঠী রয়েছে বা পাকিস্তানের হাত রয়েছে কিনা, তা খতিয়ে দেখছেন গোয়েন্দারা।