Taliban: 'অস্থিরতা প্রতিহত করে তালিবানের হাত থেকে নাগরিকদের রক্ষা করব', আশ্বাস আফগান রাষ্ট্রপতির
ছবি সংগৃহীত

কাবুল, ১৪ অগাস্ট: আফগানিস্তান জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে তালিবান। গত ৮ দিনে আফগানিস্তানের একের পর এক বড় প্রদেশ দখল করে তালিবান (Taliban) রীতিমতো চোখ রাঙাচ্ছে। আফগানিস্তানকে তালিবানের দখলদারি থেকে রক্ষা করতে পারছেন না রাষ্ট্রপতি আশরফ গনি Ashraf Ghani)। সেই কারণে আশরফ গনি কি রাষ্ট্রপতি পদ থেকে ইস্তফা দেবেন? এমন প্রশ্নই উঠতে শুরু করেছে বিভিন্ন মহল থেকে।

শনিবার একটি সাংবাদিক সম্মেলন করে আফগানিস্তানের (Afghanistan) রাষ্ট্রপতি বলেন, বর্তমানে গোটা দেশে যে অস্থিরতা তৈরি হয়েছে, তা রুখতে তিনি বদ্ধপরকর। কোনওভাবেই আফগানিস্তানের মানুষের জীবন বিপন্ন হতে তিনি দেবেন না। যে কোনও মূল্যে এই অস্থিরতা তিনি প্রতিহত করতে চান। তালিবানের হাত থেকে আফগানিস্তানকে রক্ষা করতে বিশ্বের তাবড় দেশগুলির সঙ্গে আলোচনা চলছে।

পাশাপাশি আফগান সেনাকে ঢেলে সাজিয়ে, কীভাবে তাদের আরও শক্তিশালী করা যায়, সে বিষয়েও চলছে প্রস্তুতি। আফগানিস্তানে আবার নতুন করে কালো দিন ফিরে আসুক, তা তিনি চান না। আফগানিস্তানের মানুষের জীবন বিপন্ন হতে তিনি দেবেন না বলেও মন্তব্য করেন আশরফ গনি। পাশাপাশি আফগানিস্তানে আবার নতুন করে যুদ্ধ শুরু হোক, তাও তিনি চান না বলেও জানান সে দেশের রাষ্ট্রপতি।

আরও পড়ুন: Taliban: কাবুল দখলের গর্জন তালিবানের, আফগানিস্তান থেকে নাগরিকদের উদ্ধারে ব্যস্ত বিভিন্ন দেশ

দেশের সাধারণ মানুষকে বার্তা দিয়ে আশরফ গনি বলেন, আফগানিস্তানের প্রত্যেক নাগরিক বর্তমানে চিন্তায় রয়েছেন। শঙ্কায় রয়েছেন কিন্তু এই অস্থিরতা প্রতিহত করে, আফগানিস্তানের মানুষকে ফের শান্তি ও সুস্থিতি তিনি দিতে পারবেন বলেও আশা প্রকাশ করেন আশরফগনি।

এদিকে আফগানিস্তানের মানুষকে তালিবানের হাত থেকে রক্ষা করতে ইতিমধ্য়েই ৩ হাজার মার্কিন সেনা (US Army) পৌঁছেছে কাবুলে (Kabul) । হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে ছড়িয়ে পড়ছে মার্কিন বাহিনী।