Kabul Airport Attack 2021: কাবুল বিমানবন্দরে আত্মঘাতী হামলার মূল চক্রীকে হত্যা করল তালিবান
প্রতীকী ছবি (Photo Credits: Wikimedia Commons)

নিউইয়র্ক: ২০২১ সালে কাবুল বিমানবন্দরে আত্মঘাতী জঙ্গি হামলার (Kabul airport attack) মূল চক্রীকে (mastermind) হত্যা করল তালিবান (Taliban)। এই দাবিই করেছে হোয়াইট হাউস (White House)। মার্কিন স্থানীয় সময় মঙ্গলবার হোয়াইট হাউস থেকে এই বিষয়ে জানানো হয়, ২০ বছর আফগানিস্তানে ঘাঁটি গেড়ে পরে থাকার পরেও সফলতা আসেনি। তাই তালিবানদের সঙ্গে চুক্তি করে আফগানিস্তান ছাড়ছিল আমেরিকার সেনাবাহিনী ও কূটনৈতিকরা।

২০২১ সালের ২৬ অগাস্ট কাবুল বিমানবন্দরে আমেরিকার নাগরিকরা বিমান ধরতে এসেছিলেন। সেই সময় আত্মঘাতী হামলা চালায় আফগানিস্তানের খোরসান প্রদেশ থেকে পরিচালিত হওয়া আইএস (ISIS) জঙ্গিরা। এর ফলে ১৭০ জন আফগান নাগরিক ও ১৩ জন মার্কিন সেনার মৃত্যু হয়েছিল। সেই ঘটনার মূল চক্রী আইএস জঙ্গি সংগঠনের নেতাকে তালিবানরা সম্প্রতি হত্যা করেছে। তবে হোয়াইট হাউসের তরফে ওই জঙ্গির নাম প্রকাশ করা হয়নি।

এপ্রসঙ্গে হোয়াইট হাউসের মুখপাত্র জোন কিরবাই একটি বিবৃতি প্রকাশ করে জানান, ওই জঙ্গি আইএসআইএস (খোরসান) (ISIS-K)সংগঠনের একজন মাথা ছিল। আর আবে গেট জঙ্গি হামলার মতো একাধিক সন্ত্রাসবাদী হামলা পরিকল্পনা করেছিল। তবে এখন আর সে কোনও জঙ্গি হামলার চক্রান্ত করতে পারবে না। হোয়াইট হাউসের তরফে এই বিবৃতি দেওয়া হলেও এখনও পর্যন্ত আফগানিস্তানের তালিবান শাসকদের পক্ষ আইএসআইএস জঙ্গিকে হত্যার বিষয়ে কিছু জানানো হয়নি।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৪ সালে প্রথম আফগানিস্তানে পূর্বপ্রান্তে নিজেদের অস্তিত্বের কথা জানান দেয় আইএসআইএস জঙ্গিরা। আর প্রথম থেকেই তারা তালিবানদের বিরোধিতা করে এসেছে। পরে আস্তে আস্তে ওই জঙ্গিরা পূর্ব প্রান্ত ছেড়ে অন্যত্রও তাদের ঘাঁটি তৈরি করে। বর্তমানে ইসলামিক স্টেট খোরসানের জঙ্গিরা সবথেকে বেশি সক্রিয়। আরও পড়ুন: Migrant Rescue: লিবিয়ার উপকূল থেকে উদ্ধার ৬১ পরিযায়ী শ্রমিক