Taliban Kill Journalist's Relative: জার্মানির ডয়চে ভেলে-র সাংবাদিকের আত্মীয়কে গুলি করে হত্যা করল তালিবান
তালিবান, ফাইল ছবি

বার্লিন, ২০ অগাস্ট: এবার জার্মানির একটি সংবাদমাধ্যমের এক সাংবাদিকের আত্মীয়কে গুলি করে হত্যা করল তালিবান (Taliban)। তালিবান জঙ্গিরা ডয়চে ভেলে-র (Deutsche Welle) তিনজন সাংবাদিককে বেশ কয়েকদিন ধরেই খুঁজছে। তাঁদের সন্ধানে বিভিন্ন বাড়িতে তল্লাশি চালানো হচ্ছে। তেমনই একটি বাড়িতে ঢুকে এক সাংবাদিককে খুঁজে না পেয়ে তাঁর পরিবারের এক সদস্যকে হত্যা করেছে তারা। গুরুতর জখম করা হয়েছে আরও একজনকে। পরিবারের বাকি সদস্যরা পালিয়ে বেঁচেছে। ডয়চে ভেলে-র ওই সাংবাদিক এখন জার্মানিতে আছেন।

ডয়চে ভেলে-র ডিরেক্টর জেনারেল পিটার লিমবুর্গ এই হত্যার নিন্দা করে জার্মান সরকারকে ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছেন। তিনি বলেছেন, "আমাদের এক এডিটরের পরিবারের সদস্যকে হত্যা করা হয়েছে। এর থেকেই বোঝা যায়, আফগানিস্তানে আমাদের কর্মী এবং তাঁদের পরিবারের সদস্যরা কী ভয়াবহ অবস্থার মধ্যে আছেন। এই ঘটনা স্পষ্ট করে দিয়েছে যে, তালিবান সাংবাদিকদের সঙ্গে কী ধরনের আচরণ করছে। আমাদের হাতে আর সময় নেই। দ্রুত এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া দরকার।" তিনি আরও বলেন, এটা স্পষ্ট যে তালিবানরা ইতিমধ্যেই কাবুল এবং অন্য প্রদেশে সাংবাদিকদের খোঁজ চালিয়ে যাচ্ছে। আমাদের সময় শেষ হয়ে আসছে। আরও পড়ুন: Johnson & Johnson Vaccine: ১২-১৭ বছর বয়সিদের উপরে কোভিড টিকার ট্রায়ালের জন্য কেন্দ্রের কাছে আবেদন জনসন অ্যান্ড জনসন-র

জানা যাচ্ছে, গত কয়েকদিনে বেশ কয়েকজন সাংবাদিককে হত্যা করেছে তালিবান তাঁদের মধ্যে রয়েছেন স্থানীয় একটি রেডিও স্টেশনের প্রধান তুফান ওমর। এছাড়াও দু'জন অনুবাদককেও হত্যা করা হয়েছে। তাঁরা জার্মানির একটি খবরের কাগজে নিয়মিত লিখতেন। এর আগে পুলিৎজারজয়ী ভারতীয় চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকিকে হত্যা করেছে তালিবান।