Kabul: সরকার গড়তে কাবুলে এলেন তালিবানের সহ প্রতিষ্ঠাতা বুরাদার, পলাতক প্রেসিডেন্ট আশরাফ ঘানির ভাইও এখন তালিবান সমর্থক
আফগানিস্তানে মার্কিন সেনা, ছবি আল জাজিরা

কাবুল, ২১ অগাস্ট: আফগানিস্তানে সরকার গড়ার সব প্রস্তুতি শুরু হয়ে গেল। সরকার গড়তে আফগানিস্তানের রাজধানী কাবুলে উড়ে এলেন তালিবানের সহ প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গণি বরাদার। দু-একদিনের মধ্যে তালিবান সরকারে কারা কোনও দায়িত্বে থাকবেন তা ঘোষণা করা হবে। এদিকে, আফগানিস্তানের পলাতক প্রেসিডেন্ট আশরফ ঘানির ভাই হশমত ঘানি তালিবানি সমর্থনে এগিয়ে এলেন। তালিবান শীর্ষ নেতাদের সমর্থনে আশরফের ভাই হশমতকে হাত মেলাতে দেখা গিয়েছে। আরও পড়ুন: 

কাবুলে সব ভারতীয় নাগরিকই নিরাপদে, জানাল সরকারি সূত্র

এদিকে, আমেরিকা জানিয়েছে আফগানিস্তান থেকে ১৩ হাজার জনকে উদ্ধার করে আনা হয়েছে। আগামী দিনেও আরও ৫০-৬৫ হাজার মার্কিন নাগরিক ও আফগান বাসিন্দা যারা সেনার সমর্থনে ছিলেন তাদের ফিরিয়ে আনা হবে।

অন্যদিকে, কমপক্ষে ১৫০ জনকে অপহরণ করেছে তালিবানরা। অপহৃতদের মধ্যে অনেকেই ভারতীয় নাগরিক। এই খবর জানিয়েছিল আফগানিস্তানের বেশ কয়েকটি সংবাদমাধ্যম। যদিও এই খবরের বিষয়ে কিছু জানায়নি ভারতের বিদেশ মন্ত্রক। যদিও অপহরণের খবর উড়িয়ে দিয়েছেন তালিবানের মুখপাত্র আহমদুল্লাহ ওয়াসেক। তিনি বলেছেন, স্থানীয় সংবাদমাধ্যমের এই খবর ভিত্তিহীন। তবে এখন সব ভারতীয়ই নিরাপদ আছেন বলে জানিয়েছে আফগান মিডিয়া। ভারতীয়দের নথিপত্র খতিয়ে দেখা হচ্ছে যাতে তাঁরা ভারতে ফেরার বিমান ধরতে পারেন। সরকারি সূত্রও জানিয়েছে, ভারতীয় নাগরিকদের তাৎক্ষণিক কোনও বিপদ নেই। ভারতীয়দের ট্রাকে করে নিকটবর্তী একটি পুলিশ স্টেশনে নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে মাত্র।

কাবুলের স্থানীয় সংবাদমাধ্যম বলছে, ভারতীয়দের বিমানবন্দরের কাছে একটি গ্যারেজে নিয়ে যাওয়া হয়েছে এখন। সেখানে তালিবানরা ভারতীয়দের কাগজপত্র এবং পাসপোর্ট চেক করেছে।