Afganistan Crisis: জালালাবাদের দখল নিল তালিবান, কাবুল আর মাত্র কয়েক কিলোমিটার দূরে
তালিবানের দখলে জালালাবাদ (Photo: ANI)

কাবুল, ১৫ অগাস্ট: রাজধানী কাবুল দখলে আরও একধাপ এগিয়ে গেল তালিবান (Taliban)। গোটা দেশেই ক্রমশই শক্তি বৃদ্ধি করছে কট্টরপন্থী এ্ই সংগঠনটি। তার আগে আফগানিস্তানের আরও একটি প্রদেশ জালালাবাদের (Jalalabad) দখল নিল তারা। সংবাদসংস্থা সূত্রে খবর, রবিবার ভোরে পূর্ব আফগানিস্তানের অন্যতম গুরুত্বপূর্ণ বড় শহর জালালাবাদ দখল নেয় তালিবান। ওই শহরের এক বাসিন্দা রশিদ ওয়ালি জানান, সকালে ঘুম থেকে উঠে দেখি চারিদিকে তালিবানের পতাকা উড়ছে।

এর আগে শনিবার জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে দেশবাসীকে আশ্বস্ত করেছিলেন প্রেসিডেন্ট আশরফ ঘনি। দেশের প্রশাসনিক প্রধান হিসেবে দেশবাসীকে রক্ষা করার বার্তাও দিয়েছিলেন। তিনি বলেন, এই মুহূর্তে দেশ গভীর সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। দেশের রাজনৈতিক দলগুলির পাশাপাশি আন্তর্জাতিক বন্ধুদের সঙ্গেও কথা বলে সমাধানের রাস্তা খুঁজছি। আমাদের নিরাপত্তাবাহিনী দক্ষতার সঙ্গে লড়াই করছে। আমাদের প্রধান লক্ষ্য হল দেশের স্থিতাবস্থা বজায় রাখা। জনগণের প্রতিনিধি হিসেবে আমি প্রতিটি নাগরিককে নিশ্চিত করতে চাই যে আমরা আর কাউকে উচ্ছেদ হতে দেব না। আরও পড়ুন: Google Doodle: 'বৈচিত্রের মধ্যে ঐক্য', আকর্ষণীয় ডুডলে ভারতের স্বাধীনতা দিবস উদযাপন গুগলের

যদিও আফগানিস্তানের বিরোধীরা মনে করছে, রাষ্ট্রপতির কথা শুধু কথার কথা। আসলে তিনি নিজেও ভেতর থেকে ভেঙে পড়েছেন। বুঝে গিয়েছেন যে তালিবানকে প্রতিরোধ করার ক্ষমতা আফগান সরকারের কাছে আর নেই।