Taliban: কাবুলকে চারদিক থেকে ঘিরে ফেলল তালিবান, বিনা যুদ্ধে কাবুলিওয়ালার দেশের রাজধানী দখল হওয়ার মুখে
ছবি সংগৃহীত

কাবুল, ১৫ অগাস্ট: যা আশঙ্কা করা হয়েছিল, তার চেয়েও দ্রুত আফগানিস্তানের রাজধানী কাবুল (Kabul)-এর দখল নিয়ে নিতে চলেছে তালিবান (Taliban)। জালালাবাদের পূর্ব দিক পুরোটা দখলে নিয়ে কাবুলকে চারিদিক থেকে ঘিরে ধরেছে তালিবান বাহিনী। যুদ্ধের কৌশলে তালিবান এখন এমন জায়গায় যে বিনা যুদ্ধেই তারা দেশের রাজধানীর দখল নিয়ে তাদের পতাকা তুলতে পারে বলেই বিশেষজ্ঞদের মত। কাবুলের চারিদিক থেকে এখন তালিবান বাহিনীর এগিয়ে আসার শব্দ। মার্কিন বাহিনী আফগানিস্তান ছাড়তেই তালিবান দেশ দখলের পথে। আরও পড়ুন:  'অস্থিরতা প্রতিহত করে তালিবানের হাত থেকে নাগরিকদের রক্ষা করব', আশ্বাস আফগান রাষ্ট্রপতির

আশরফ গণি সরকারের আধুনিক অস্ত্রে প্রশিক্ষিত বাহিনী কিছু তা সত্ত্বেও তালিবানের আগ্রাসনকে থামাতে পারছে না। দু-তিন আগেও আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে ১৫টি-র দখল পুরোপুরী তালিবানের হাতে ছিল।

আর এখন খুব দ্রুত কাবুল শহরের বাইরের দিকে জড়ো হচ্ছে তালিবান।

জালালাবাদের পশ্চিম অংশ দখলের পর আরও তিনটি প্রদেশে বিনা প্রতিরোধেই দখল করে তারা। কাবুলের যত কাছে এগিয়েছে তালিবান ততই দেশের সেনারা পিছু হটতে হটতে আত্মসমর্পন করছে। গত দেড় দিনে আফগানিস্তানের রাট, কন্দাহার, তালিকান, কুন্দুজ, আয়বাক, গজনির মত গুরত্বপূর্ণ দখল করে তালিবান।

উত্তর দিক থেকে কাবুলের প্রবেশ পথ মাজার-ই-শরিফও একদিনেই দখল করে নেয় তালিবান। তার পর রবিবার সকালে দক্ষিণের জালালাবাদ দখল করে তারা। সংবাদসংস্থা এপি জানাচ্ছে, রবিবার দুপুর পর্যন্ত মোট ২৫টি প্রদেশ তালিবানের সম্পূর্ণ দখলে আছে। ঘণ্টা পাঁচেকের মধ্যে আরও তিনটি প্রদেশও দখলে নিতে চলেছে তালিবান। অপেক্ষা শুধু কাবুলের। দেশের রাজধানীর দখল নিলে রশিদ খানদের দেশ যে পুরোপুরি তালিবান শাসনে চলে যাবে তা আর বলার অপেক্ষা রাখে না।