Switzerland: মাশরুম খেয়ে শরীরজুড়ে র‍্যাশ, জ্বালাভাব, এ কোন রোগে আক্রান্ত সত্তরোর্ধ্ব বৃদ্ধ
Shiitake Mushroom Dermatitis (Photo Credits: X)

জেনেভা, ১৮ অক্টোবরঃ মাশরুম (Mushroom) খেয়ে সারা শরীরে র‍্যাশ, জ্বালা, যন্ত্রণা। জ্বলন এতটাই সাংঘাতিক যে শেষমেশ হাসপাতালের শরণাপন্ন হতে হয় সুইজারল্যান্ডের (Switzerland) জেনেভা নিবাসী এক বৃদ্ধকে। তবে কোন বিষাক্ত মাশরুম নয়, খাওয়ার মাশরুম খেয়েই সারা শরীর র‍্যাশে ভোরে গিয়েছে ওই বৃদ্ধের।

এক আন্তর্জাতিক সংবাদপত্রে প্রকাশিত তথ্য অনুযায়ী, মাশরুম খাওয়ার পর থেকেই পিঠে র‍্যাশ ও জ্বালাভাব শুরু হয়। জ্বালা এতটাই তীব্র ছিল যে দুদিন সহ্য করার পর তিন দিনের মাথায় বৃদ্ধ হাসপাতাল ছোটেন। চিকিৎসায় জানা যায়, বৃদ্ধ শিতাকে মাশরুম (Shiitake Mushroom) খেয়েছিলেন। যার থেকেই এই র‍্যাশ আর জ্বালাভাব। তবে তিনি যে মাশরুম খেয়েছিলেন তা ভালভাবে সিদ্ধ হয়নি। ভিতরটা কোন ভাবে কাঁচা থেকে গিয়েছিল। যার ফলে 'শিতাকে ডার্মাটাইটিস'এ (Shiitake Dermatitis) আক্রান্ত হয়েছেন তিনি। কিছু ওষুধ দিয়ে এবং দু সপ্তাহ পর চেক আপের জন্যে আসতে বলে বৃদ্ধকে ছেড়ে দেন চিকিৎসকেরা। দু সপ্তাহ পর চেক আপে বৃদ্ধ অনেকটা র‍্যাশমুক্ত। ভবিষ্যতে মাশরুম খেলে তা ভালভাবে রান্নায় যেন সিদ্ধ হয়, তা খেয়াল রাখার জন্যে বৃদ্ধকে পরামর্শ দিয়েছেন চিকিৎসক।

কী এই শিতাকে ডার্মাটাইটিস জানুন...

এশিয়ার দেশগুলো শিতাকে মাশরুম সবচেয়ে বেশি খাওয়া হয়ে থাকে। তাই ওই সমস্ত দেশে শিতাকে ডার্মাটাইটিসের প্রবণতা খুব বেশি। সারা বিশ্ব যে সমস্ত মাশরুম খাওয়া হয়ে থাকে সেই তালিকায় শিতাকে মাশরুম রয়েছে দ্বিতীয় স্থানে। বিশেষজ্ঞ চিকিৎসক মহলের আশঙ্কা, ভবিষ্যতে শিতাকে ডার্মাটাইটিস আক্রান্তের (Shiitake Dermatitis) সংখ্যা আরও বাড়তে পারে।

চিকিৎসকদের পরামর্শ, শিতাকে ডার্মাটাইটিস এড়াতে মাশরুম খাওয়ার আগে তা রান্নায় যেন ভালো ভাবে সিদ্ধ হয় সেদিকে নজর রাখতে হবে।