Covishield Vaccine: কাটছে বাধা, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড-সহ ইউরোপীয় ইউনিয়নের ৭টি দেশে অনুমোদিত কোভিশিল্ড
ফাইল ছবি

জুরিখ, ১ জুলাই: কোভিশিল্ডকে (Covishield) অনুমোদন দিল ইউরোপীয় ইউনিয়নের (EU) ৭টি দেশ। সূত্রের খবর, সুইজারল্যান্ডের পাশাপাশি ইউররোপীয় ইউনিয়নের অস্ট্রিয়া, জার্মানি, স্লোভানিয়া, গ্রিস, আইসল্যান্ড, আয়ারল্যান্ড, ইস্টোনিয়া এবং স্পেন কোভিশিল্ডকে অনুমোদন দিয়েছে। ইস্টোনিয়ার তরফে জানানো হয়েছে, করোনার জন্য ভারত সরকার যে কটি ভ্যাকসিনকে অনুমোদন করেছে, তার সবকটি নিয়েই সে দেশে প্রবেশ করা যাবে। অর্থাৎ কোভিশিল্ড নিয়ে ইউরোপীয় ইউনিয়নের এই দেশগুলিতে প্রবেশ করা যাবে বলে জানানো হয়েছে।

বুধবার ভারতের (India) বিদেশমন্ত্রী জয়শঙ্কর ইউরোপীয় ইউনিয়নের জোসেপ বরেলের সঙ্গে কথা বলেন। সেখানেই কোভিশিল্ড নেওয়া ব্যক্তিরা যাতে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে প্রবেশ করতে পারেন, সে বিষয়ে আলোচনা শুরু হয়। জয়ঙ্করের সঙ্গে বৈঠকের পরপরই ইউরোপীয় ইউনিয়নের ওই সাতটি দেশের তরফে কোভিশিল্ডকে অনুমোদন দেওয়া হয়। প্রসঙ্গত জি ২০ সম্মেলনের জন্য বর্তমানে জয়শঙ্কর ইতালিতে রয়েছেন।

আরও পড়ুন:  Covishield Vaccine: সুখবর, কোভিশিল্ড নিয়ে প্রবেশ করা যাবে সুইজারল্যান্ডে

এদিকে কোভিশিল্ডকে কেন ইউরোপীয় ইউনিয়নের তরফে অনুমোদন দেওয়া হচ্ছে না, সে বিষয়ে আদার পুনাওয়ালাকে জিজ্ঞাসা করা হয় বুধবার। যার উত্তরে আদার বলেন, কোভিশিল্ড নিয়ে কথা শুরু হয়েছে। শিগগিরই ইউরোপীয় ইউনিয়নের তরফে এ বিষয়ে গ্রিন ভিসা দেওয়া হবে বলে আশা প্রকাশ করেন তিনি।  আগামী এক মাসের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের তরফে কোভিশিল্ড নিয়ে সমস্ত বাধা কেটে যাবে বলে আশা প্রকাশ করেন সেরাম ইনস্টিটিউটের সিইও।

এদিকে কোভ্যাক্সিনকে এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদন দেয়নি। ফলে কোভ্যাক্সিন নিয়ে অনেক পড়ুয়া বিদেশে যেতে পারছেন না বলে অভিযোগ করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কোভ্যাক্সিনকে যাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জজরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদন দেয়, সে বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পদক্ষেপ করুন বলেও আবেদন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।