Kim Jong Un Death Hoax: কিম জং উন কি প্রয়াত হয়েছেন? সোশাল মিডিয়ায় ভাইরাল শেষকৃত্যের ছবি
সোশাাল মিডিয়ায় ভাইরাল ভুয়ো শেষকৃত্যের ছবি Photo Credits: Twitter/@Magnnatte)

সিউল, ২৫ এপ্রিল: উত্তর কোরিয়ার (North Korea) সুপ্রিম নেতা কিম জং উন (Kim Jong Un) আর বেঁচে নেই। এমনই খবরে ছেয়ে গেছে সোশাল মিডিয়া। অনকে আবার কিমের শেষকৃত্যের ভুয়ো ছবিও প্রকাশও করে দিচ্ছে। আর সেই সব ছবি ভাইরাল হয়ে যাচ্ছে। এদিকে উত্তর কোরিয়ার কোনও সাংবাদমাধ্যম এখনও এ খবরের সত্যতা নিশ্চিত করেনি। কিছুই জানানো হয়নি তাঁদের নেতার শারীরিক অবস্থা সম্পর্ক। এদিকে ফ্যাক্ট-চেক করে দেখা গেল যে কিম জং উনের বাবা কিম জং (Kim Jong Il) দ্বিতীয়র শেষকৃত্যের (Funeral) ভিজুয়্যাল থেকে ছবি কেটে তা বিকৃত করে পোস্ট করা হচ্ছে।

বেশ কয়েকদিন ধরেই হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন কিম। দু্সপ্তাহ আগে তাঁর হার্টে অপারেশন হয়। তার পরেই দক্ষিণ কোরিয়ার একটি সংবাদপত্রে লেখা হয়, অত্যন্ত আশঙ্কাজনক কিম। কয়েকটি সংবাদমাধ্যমে লেখা হয় কিমের ব্রেন ডেথ হয়েছে। এদিকে কিমের শারীরিক অবস্থা সম্পর্কে না উত্তর কোরিয়া না তাদের বন্ধু চিন, কেউ কোনও তথ্য দিচ্ছে। আর সেই কারণেই জল্পনা ক্রমেই বাড়ছে। আরও পড়ুন: Ramadan Mubarak 2020: বাড়িতে থেকে রোজা পালন করুন, কানাডার মুসলিমদের সুস্থ রমজানের শুভেচ্ছায় কী বললেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো?

গুজবগুলির নতুন দফায় এমন খবরের প্রেক্ষাপটে এসেছিল যে দাবি করেছে যে জং উন হয় একটি টার্মিনাল রোগে আক্রান্ত হয়েছে বা মস্তিষ্ককে মৃত ঘোষণা করেছে। এমনকি পিয়ংইয়াং রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জং উনের সাথে সম্পর্কিত যে রিপোর্টগুলি ছাঁটাই করে নি, তেমনি দেশ বা তার নিকটতম মিত্র চীন - এর কাছ থেকেও কোনও নিশ্চয়তা পাওয়া যায়নি। কিম জং উনের শারীরিক অবস্থা নিয়ে যখন নানা খবর ছড়িয়ে পড়ছে তখন উত্তর কোরিয়ায় একদল বিশেষজ্ঞ ডাক্তারকে পাঠিয়েছে চিন। কিম জং উনের শারীরিক অবস্থা তারা নির্ধারণ করবেন বলে শুক্রবার (২৪ এপ্রিল) রিপোর্ট করেছে সংবাদসংস্থা রয়টার্স।