Ramadan Mubarak 2020: বাড়িতে থেকে রোজা পালন করুন, কানাডার মুসলিমদের সুস্থ রমজানের শুভেচ্ছায় কী বললেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো?
জাস্টিন ট্রুডো (Photo Credits: Getty Images)

কানাডা, ২৪ এপ্রিল: রমজান উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justin Trudeau)। এক ভিডিও বার্তায় কানাডিয়ান মুসলিমদের উদ্দেশ্যে তিনি বলেন, “মুসলিমদের জন্য বরকতময় রমজানের শুভেচ্ছা। এবছর বাড়িতে থেকেই রমজান পালন করুক। আমরা ভার্চুয়ালি একত্রিত থাকতে পেরেছি। শান্তি সমবেদনা ও অন্যদের প্রতি সেবার যে মনোভাব। ইসলামের প্রাণকেন্দ্রিক মূল্যবোধকে সম্মান জানাতে পারি। রমজান মুবারক।” ইসলামিক ক্যালেন্ডারের ৯ নম্বর মাসটি হল রমজান মাস। এই রমজান ধর্মপ্রাণ মুসলিমদের কাছে রোজা রাখার মাস। বিশ্বজুড়ে মুসলিমরা এই মাসে রোজা রাখে, দানধ্যান করে, মহান আল্লার কাছে দোয়া প্রার্থনা করে। ঐতিহ্যগতভাবে রমজান মাস একত্রিত হয়ে দোয়া চাওয়ার মাস। আরও পড়ুন- PM Narendra Modi: পঞ্চায়েত প্রধানদের সঙ্গে ভিডিও বার্তায় ই-গ্রাম স্বরাজ অ্যাপের সূচনা করলেন প্রধানমন্ত্রী

এই রমজানে পরিবার পরিজনরা এক সঙ্গেই রোজা রাখেন। ইফতারও হয় একসঙ্গে। মহামারী করোনার থাবায় বিপর্যস্ত গোটা বিশ্ব। তাই চলতি বছরে রমজানও একটু অন্যরকম। বৃহস্পতিবার সৌদি আরব, সংযুক্ত আরব আমীরশাহী, কাতার, তুরস্ক, বাহরিন ও আলজেরিয়া সহ বেশ কয়েকটি দেশে রমজানের চাঁদ দৃশ্যমান হওয়ায় আজ  থেকেই রোজা শুরু হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার মুসলিমরাও শুক্রবার থেকেই রোজা পালন শুরু করেছেন।।