PM Narendra Modi: পঞ্চায়েত প্রধানদের সঙ্গে ভিডিও বার্তায় ই-গ্রাম স্বরাজ অ্যাপের সূচনা করলেন প্রধানমন্ত্রী
নরেন্দ্র মোদি (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২৪ এপ্রিল: গ্রামের মানুষের কাছে সহজে পৌঁছাতে ই-গ্রাম স্বরাজ অ্যাপ চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। আজ জাতীয় পঞ্চায়েতরাজ দিবস উপলক্ষে ভিডিও কনফারেন্সে দেশের পঞ্চায়েত প্রধানদের সঙ্গে কথা বলেন তিনি। এদিন সকালেই টুইট বার্তায় এই আলোচনার আগাম খবর জানিয়েছিলেন। তবে শুধু নতুন পোর্টালই নয়, সেই সঙ্গে স্বমিতভা যোজনারও সূচনা করেছেন প্রধানমন্ত্রী। এদিন তিনি দেশের সমস্ত পঞ্চায়েত প্রধানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বার্তালাপও করেন। এই নতুন পোর্টাল পঞ্চায়েতি রাজ মন্ত্রকের এক অভিনব উদ্যোগ। এর ফলে এক ইন্টারফেসেই গ্রাম পঞ্চায়েত উন্নয়নের পরিকল্পনা রূপায়িত হবে। অন্যদিকে স্বমিতভা প্রকল্পের অধীনে গ্রামে জমি সংক্রান্ত সমস্যা মিটবে সহজেই।

মহামারী করোনাকে রুখতে লকডাউনের মধ্যে রয়েছে দেশ। তাই সামাজিক দূরত্ব বজায় রাখা জরুরি। সেকারণে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের সমস্ত পঞ্চায়েত প্রধানদের সঙ্গে আলোচনা সারলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “আত্ম নির্ভরশীল হয়ে চল. তারই পথ দেখিয়েছে করোনাভাইরাস। আত্ম নির্ভরশীলতা ছাড়া আমরা এই মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়তে পারব না। বাইরের লোকের সাহায্যের উপরে নির্ভর করা চলবে না। রাজ্য, জেলা সবই এই মহামারীর জেরে আত্ম নির্ভরশীল হয়ে উঠেছে। আর সবাই মিলে ভারতকে এই বিপর্যয়ের বিরুদ্ধে লড়াইয়ে শক্তি জোগাচ্ছে। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে দেশের গ্রাম পঞ্চায়েতগুলি। তারা স্বনির্ভরতার প্রতিমূর্তি।” আরও পড়ুন- First Human Trial: ২ জনের শরীরে কোভিড-১৯ ভ্যাকসিন, প্রথম পরীক্ষামূলক প্রয়োগ শুরু করল অক্সফোর্ড

এই মুহূর্তে দেশে মারণ ভাইরাসের কবলে ২৩ হাজার ৭৭ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ১৬৮৪ জন। মৃত ৩৭ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট বলছে ১৭ হাজার ৬১০ জন এখন হাসাপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ৪ হাজার ৭৪৯ জন সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন। মৃতের সংখ্যা ৭১৮। দেশে সবথেকে খারাপ অবস্থায় রয়েছে মহারাষ্ট্র। সেখানে মোট আক্রান্ত ৬ হাজার ৪৭ জন। বৃহস্পতিবার সারা দিনে সেখানে নতুন করে আক্রান্ত হয়েছে ৭৭৮ জন। ১৪ জনের মৃত্যুও ঘটেছে। সবমিলিয়ে সেখানে মোট মৃতের সংখ্যা ২৮৩।