Salman Rushdie's Health Update: ভেন্টিলেটর থেকে বের করা হল লেখক সলমন রুশদিকে, হামলার নিন্দা জো বাইডেনের
Salman Rushdie

নিউইয়র্ক, ১৪ অগাস্ট: ভেন্টিলেটর (Ventilator) থেকে বের করা হল লেখক সলমন রুশদিকে (Salman Rushdie)। গত রাতে তাঁকে ভেন্টিলেটর থেকে বের করে সাধারণ বেডে দেওয়া হয়েছে। গতকাল নিউইয়র্কে একটি সাহিত্য অনুষ্ঠানে তিনি ছুরিবিদ্ধ হন। গুরুতর আহত হওয়ার কারণে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। রুশদির এজেন্ট অ্যান্ড্রু ওয়াইলি নিশ্চিত করেছেন যে লেখককে ভেন্টিলেটর থেকে বের করা হয়েছে।

এদিকে, রুশদিকে ছুরিকাঘাত করার জন্য অভিযুক্ত ২৪ বছর বয়সি হাদি মাতার অনুতপ্ত নয়। সে নিজের অপরাধ স্বীকার করেনি। একজন প্রসিকিউটর রুশদির উপর এই হামলাকে পূর্বপরিকল্পিত অপরাধ বলে অভিহিত করেছেন। মাতারের সোশাল মিডিয়া খতিয়ে দেখা বোঝা গিয়েছে যে সে শিয়া চরমপন্থী এবং ইরানের ইসলামিক বিপ্লবী গার্ডের (IRGC) প্রতি সহানুভূতিশীল। আরও পড়ুন: North Korea Corona: করোনা মুক্ত উত্তর কোরিয়া! আচমকা কিম জং উনের ঘোষণায় প্রশ্ন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সলমন রুশদির উপর হামলার নিন্দা করেছেন এবং বলেছেন যে লেখক অপরিহার্য এবং সর্বজনীন আদর্শের পক্ষে দাঁড়িয়ে রয়েছে, সেগুলি হল-সত্য, সাহস এবং স্থিতিস্থাপকতা। প্রেসিডেন্ট বাইডেন বলেন, "যারা রুশদিকে সাহায্য করতে এবং হামলাকারীকে দমন করতে প্রথমে ঝাঁপিয়ে পড়েছিলেন, তাঁদের প্রতি আমি কৃতজ্ঞ।"