North Korea Corona: করোনা মুক্ত উত্তর কোরিয়া! আচমকা কিম জং উনের ঘোষণায় প্রশ্ন
Corona In North Korea (Photo Credit: Twitter)

করোনাকে উত্তর কোরিয়ার খুব বড় ক্ষতি হয়ে গিয়েছে। দেশের বহু মানুষ মারা গিয়েছে। অর্থনৈতিক অবস্থা ভেঙে পড়ে দুর্ভিক্ষও হয়েছে। ক দিন আগে উত্তর কোরিয়া জুড়ে কোভিডের ঢেউ শুরুর কথা শোনা গিয়েছিল। কিম জং উন নিজেও করোনার উপসর্গ নিয়ে জ্বরে কাবু ছিলেন। কিন্তু আচমকাই কিম জং উন ঘোষণা করলেন, করোনা যুদ্ধে জয়ী হয়েছে উত্তর কোরিয়া। করোনা মুক্ত কিমের দেশে আর কাউকে মাস্ক পরার দরকার নেই। এবার থেকে উত্তর কোরিয়া বন্ধ হল করোনা চিকিতসাও। অথচ গত সপ্তাহেও উত্তর কোরিয়ায় করোনা সংক্রমণ তুঙ্গে উঠেছিল। কিমের দাবি, উত্তর কোরিয়ায় এখন আর কেউ করোনা আক্রান্ত নেই।

রাজধানী পিয়ংইয়ংয়ে মহামারী প্রতিরোধ নিয়ে সরকারী কর্তাদের সঙ্গে বৈঠকের পর উত্তর কোরিয়া-কে কোভিড মুক্ত দেশ হিসেবে ঘোষণা করলেন কিম জং উন। করোনার বিরুদ্ধে যুদ্ধে জয়ী হওয়ায় কিম-কে সংবর্ধনাও জানানো হয় সেই অনুষ্ঠানে। উত্তর কোরিয়া যেহেতু পুরোটাই পুরো দুনিয়া থেকে বনিজেদের বিচ্ছিন্ন রেখেছে, তাই সেখানকার আসল অবস্থা জানার উপায় নেই। কিম জং প্রশাসনের দাবি, তিন মাসে প্রথমবার উত্তর কোরিয়ায় করোনা এসেছিল, প্রতিবেশী চিরশক্রু দেশ দক্ষিণ কোরিয়ার চক্রান্ত। কিমের বোন দক্ষিণ কোরিয়ার দিকে ইঙ্গিত করে বলেছিলেন, "এসব নোংরা জিনিসগুলো এসেছে ওখান থেকেই,” বলেন কিম ইয়ো জং। প্রশাসনিক দক্ষতায় খুব কম সময়ে কোভিড মুক্ত হওয়া গেল বলে উত্তর কোরিয়ার দাবি।

দেখুন ভিডিও

যদিও উত্তর কোরিয়ার ওপর বিশেষভাবে নজর রাখা মার্কিন ও ইউরোপিয়ান বেশ কিছু মিডিয়ার দাবি একেবারে অন্যরকম। চিন সীমান্ত থেকে করোনার প্রকোপ শুরু হয় উত্তর কোরিয়ার। কিমের দেশে করোনার প্রথম ঢেউয়ে লক্ষাধিক মানুষ আক্রান্ত হন। তখনও করোনাকে নিয়ে সাবধান না হওয়ায় উত্তর কোরিয়ায় বহু মানুষ করোনায় মারা যান। করোনায় চিকিতসার অভাবে উত্তর কোরিয়ার ব হু মানুষ রাস্তাতেই মারা গিয়েছেন বলে খবর।