Hardeep Singh Nijjar Murder Case: খলিস্তানি জঙ্গি নিজ্জর খুনে কানাডা থেকে তিন ভারতীয় গ্রেফতার, এ নিয়ে কী বলছে নয়া দিল্লি
Photo Credits: ANI

গত বছর ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের সারেতে একটি গুরুদ্বারের সামনে খুন হয়েছিলেন খলিস্তানপন্থী বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিংহ নিজ্জর (Hardeep Singh Nijjar)। দুষ্কৃতীদের গুলিতে নিজ্জর খুনের পর থেকেই ভারতের সঙ্গে কানাডার (Canada) দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে টানাপড়েন তৈরি হয়। খলিস্তানি জঙ্গি খুনে ভারতের হাত রয়েছে বলে শুরু থেকেই অভিযোগ করে আসছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justin Trudeau)। এরই মাঝে শুক্রবার রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ নিজ্জর খুনে জড়িত থাকার অভিযোগে তিন ভারতীয়কে গ্রেফতার করেছে। আর তাতেই কিছুটা স্পষ্ট হয়ে গিয়েছে, কানাডার বুকে হরদীপ সিংহ নিজ্জর খুনে ভারত সরকারেরই হাত রয়েছে। নিজ্জর হত্যাকাণ্ডে তিন ভারতীয় গ্রেফতার প্রসঙ্গে এবার মুখ খুললেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। শনিবার বললেন, 'কানাডায় তিন ভারতীয়কে গ্রেফতার করে খালিস্তানি সন্ত্রাসী হত্যার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। কানাডা পুলিশের পাঠানো পরবর্তী তথ্যের জন্যে এখন আমাদের অপেক্ষা করতে হবে'।

কানাডার নাগরিক তথা খলিস্তানপন্থী বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিংহ নিজ্জরকে গুরুদ্বারের সামনে গুলি করে হত্যাকাণ্ডের কয়েক মাসের মধ্যে প্রধানমন্ত্রী ট্রুডো অভিযোগ করেছিলেন, এই ঘটনায় নয়া দিল্লির হাত রয়েছে। কানাডার তোলা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছিল ভারত। তবে এই নিয়ে দুই দেশের মধ্যে কূটনীতিক সম্পর্ক একেবারে তলানিতে এসে ঠেকেছে। এমন টানাপড়েন পরিস্থিতির মাঝে নিজ্জর হত্যাকাণ্ডে তিন ভারতীয়ের গ্রেফতার হওয়া ভারতের উপর আরও চাপ সৃষ্টি করেছে।

শুক্রবার কানাডা পুলিশের তরফে জানানো হয়, নিজ্জর হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে অ্যালবার্টা প্রদেশের এডমন্টন থেকে তিন যুবককে গ্রেফতার করেছে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ। ওই তিনজনই ভারতীয়। করণ ব্রার (২২), কমলপ্রীত সিংহ (২২) এবং করণপ্রীত সিংহ (২৮)। অস্থায়ী নগরিকত্ব নিয়ে তাঁরা কানাডা থাকছিলেন।

কানাডায় ভারতের হাইকমিশনার সঞ্জয় ভার্মা এ প্রসঙ্গে জানান, তিন গ্রেফতার ভারতীয় সম্পর্কে কানাডিয়ান কর্তৃপক্ষের কাছ থেকে নিয়মিত আপডেট পাওয়ার আশা করছে ভারত। খলিস্তানি জঙ্গি হত্যাকাণ্ড নিয়ে কানাডায় যা হচ্ছে তা সেদেশের অভ্যন্তরীণ ব্যাপার। এই নিয়ে ভারতের কোন মন্তব্য করার নেই।