Russia Declares War On Ukraine: বেজে গেল যুদ্ধের দামামা, ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের
Vladimir Putin (Photo Credits: IANS)

কিভ. ২৪ ফেব্রুয়ারি: বেজে গেল যুদ্ধের দামামা। ইউক্রেনে (Ukraine) 'সামরিক অভিযান' (Military Operation)-র ঘোষণা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Russian President Vladimir Putin)। তিনি ইউক্রেনের সামরিক বাহিনীকে অস্ত্র জমা দেওয়ার আহ্বান জানিয়েছেন। রাশিয়ার প্রেসিডেন্ট প্রচ্ছন্ন হুমকির সুরে জানিয়ে দিয়েছেন যে ইউক্রেন অপারেশনে যারা হস্তক্ষেপ করবে তাদের পাল্টা জবাব দেওয়া হবে। পূর্ব ইউরোপের ক্রিমিয়া দিয়ে ইউক্রেনে ঢুকেছে রুশ সেনা। এরপরই রাজধানী কিভ, খারকিভ-সহ একাধিক শহরে শোনা গিয়েছে একের পর এক বিস্ফোরণের শব্দ।

পুতিন বলেন,  ইউক্রেনে আমাদের বিশেষ সামরিক অভিযানের পরিকল্পনায় ইউক্রেনের ভূখণ্ড দখল করা অন্তর্ভুক্ত নেই। আমরা ইউক্রেনের নিরস্ত্রীকরণ এবং ডিনাজিফিকেশনের লক্ষ্য রাখব। যে কেউ আমাদের মধ্যে হস্তক্ষেপ করার চেষ্টা করলে বা আরও বেশি করে আমাদের দেশ এবং আমাদের জনগণের জন্য হুমকি তৈরি করলে, তাকে অবশ্যই জানতে হবে যে রাশিয়ার প্রতিক্রিয়া তাৎক্ষণিক হবে এবং এমন পরিণতির দিকে নিয়ে যাবে যা ইতিহাসে আগে কখনও অনুভব করা হয়নি।"

পুতিনের ঘোষণার কয়েক ঘণ্টা আগেই ইউরোপে যুদ্ধের আশঙ্কার কথা শোনান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্‌স্কি (Ukrainian President Volodymyr Zelenskyy)। তাদের দেশের নেতাদের আগ্রাসনের বিরোধিতায় রুশ জনতাকে রুখে দাঁড়ানোর আবেদন জানিয়েছিলেন তিনি। রাশিয়ার জনগণের উদ্দেশে ভাষণে জেলেন্‌স্কি বলেন, "ইউরোপে একটা বিরাট যুদ্ধ শুরু করতে চলেছে রাশিয়া। রুশ জনতার কাছে আবেদন, আপনারা এই নিষ্ঠুর আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়ান।"

টুইট: 

জেলেনস্কি বলেন, "আপনাদের বলা হয়েছে যে রাশিয়া ইউক্রেনীয়দের মুক্ত করবে, কিন্তু ইউক্রেনীয়রা স্বাধীন। আপনাদের বলা হয়েছে আমরা নাৎসি, কিন্তু যারা নাৎসিবাদের বিরুদ্ধে যুদ্ধে ৮০ মিলিয়নেরও বেশি জীবন উৎসর্গ করেছে তারা কীভাবে নাৎসিদের সমর্থন করবে? আপনাদের বলা হয়েছে ইউক্রেন রাশিয়ার জন্য হুমকি। আমি বলছি এটা অতীতেও ছিল না, এখন নয়, এবং এটি পরেও হবে না।"

রাশিয়ার (Russia) ঘোষণার পর ইউক্রেন দেশের অভ্যন্তরে অসামরিক বিমানের চলাচল সীমাবদ্ধ করে দিয়েছে। বিমান চলাচলে নোটিশ জারি করা হয়েছে। এদিকে, এয়ার ইন্ডিয়ার দ্বিতীয় বিশেষ বিমান AI-1947 আজ সকালেই ইউক্রেনের বরিস্পিল বিমানবন্দরের উদ্দেশে রওনা হয়েছে।