Russia's Medvedev Threatens ICC: পুতিন ইস্যুতে আর্ন্তজাতিক আদালতকে হুঁশিয়ারি দিমিত্রি মেদভেদেভের
Photo Credit ANI

আইসিসির বিরুদ্ধে এবার বিস্ফোরক রাশিয়ার সিকিউরিটি কাউন্সিলের ডেপুটি চেয়্যারম্যান দিমিত্রি মেদভেদেভ। পুতিনের বিরুদ্ধে আর্নন্তজাতিক আইনে যে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে তার জন্য ভয়ঙ্কর ফলাফলের সম্মুখীন হতে হবে আর্ন্তজাতিক কোর্টকে।তিনি জানান, তারা প্রেসিডেন্টের ওপর বিচার চালাতে চাইছেন, সেই পরমানু শক্তিধর রাষ্ট্রের যা আইসিসির সঙ্গে যুক্তও নয়। যেমনটা আমেরিকা বা অন্যান্য দেশের ক্ষেত্রে হয়।

আইসিসি বিচারকদের উচিত নয় পরমানু শক্তিধর রাষ্ট্রের বিরুদ্ধে এভাবে আঙুল তোলা। তিনি জানান, "আমি শঙ্কিত, প্রত্যকেই স্রষ্ঠা এবং মিসাইলের কাছে জবাব দিতে বাধ্য। এটা ধারনা করা খুবই সহজ যে, রাশিয়ার যুদ্ধজাহাজ থেকে উত্তর সাগরের দিকে একটি ওনিক ক্ষেপনাত্র ছুঁড়ে  আর্ন্তজাতিক কোর্টে আঘাত হানা যেতে পারে। একে গুড়িয়ে ফেলতে পারে যায়।আমি দুখিত যে আর্ন্তজাতিক কোর্ট একটা ভয়াবহ সংস্থা, ন্যটো গোষ্ঠীভুক্ত দেশ নয়, তারা ভয় পায়। তাই তারা যুদ্ধ করতে চাই না।এবং এর জন্য কেউ দুখিত নয়"।

বিচারকদের প্রতি মেদভেদেভের পরামর্শ, আকাশের দিকে ভালো করে লক্ষ্য করুন।

প্রসঙ্গত ইউক্রেনিয়ান শিশুদের নির্বাসনে পাঠানোর অভিযোগে পুতিন এবং চিলড্রেন রাইটস কমিশনার মারিয়া লাভোভা বেলোভার বিরুদ্ধে গ্রেফতারির ওয়ারেন্ট জারি করে আইসিসি।তার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে কার্যত আইসিসিকে হুমকি দিলেন দিমিত্রি মেদভেদেভ।

আলপটকা মন্তব্যের জন্য বরাবরাই খ্যাত দিমিত্রি মেদভেদেভ। বেশ কিছুদিন আগেই ইউক্রেনের প্রেসিডেন্টকে তিনি নাজিদের মূল মাথা বলে বর্ণনা করেছিলেন। যদিও জেলেনস্কি একজন জিউস।

এছড়া মার্কিন ড্রোনের সঙ্গে রাশিয়ার ফাইটার জেটের টক্করের সময়ও মার্কিন সেনেটর লিন্ডসে গ্রাহামের বিরুদ্ধে বাজে বক্তব্য ব্যবহার করেন দিমিত্রি মেদভেদেভ।