Russia-Ukraine War: চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিয়ন্ত্রণ ইউক্রেনের হাতে তুলে রাশিয়া
Chernobyl Nuclear Power Plant (Photo: IANS)

ভিয়েনা, ১ এপ্রিল: ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি (International Atomic Energy Agency) বলেছে যে রাশিয়ান সেনারা চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের (Chernobyl Nuclear Power Plant) নিয়ন্ত্রণ ইউক্রেনের (Ukraine) হাতে তুলে দিয়েছে। তারা ইতিমধ্যেই চেরনোবিল থেকে সরে যেতে শুরু করেছে। জানা গিয়েছে, পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের নিয়ন্ত্রণ লিখিতভাবে কর্মীদের কাছে হস্তান্তর করেছে রুশ বাহিনী। ইউক্রেন বলেছে যে রুশ বাহিনীর দুটি কনভয় চেরনোবিল প্ল্যান্ট ছেড়ে বেলারুশের (Belarus) দিকে চলে গিয়েছে এবং তৃতীয় কনভয় স্লাভ্যুটিচ শহর ছেড়েছে।

ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি তাদের বিবৃতিতে আরও বলেছে যে চেরনোবিল সাইটে অবশিষ্ট রাশিয়ান বাহিনীও চলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে মনে করা হচ্ছে। তাই আগামী কয়েকদিনের মধ্যে চেরনোবিলে দল পাঠানোর বিষয়ে ইউক্রেনীয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে। আরও পড়ুন: Russia Ukraine War: রাশিয়ান হানায় ধ্বংসপ্রাপ্ত ইউক্রেনের খারকিভ, ইরপিন ও মারিউপল শহর (দেখুন ছবি)

চেরনোবিল পারমাণবিক কেন্দ্র ইউক্রেনের রাজধানী কিভ থেকে প্রায় ১১০ কিলোমিটার উত্তরে। ১৯৮৬ সালের এপ্রিলে এই কেন্দ্রে মানব ইতিহাসের সবচেয়ে খারাপ পারমাণবিক দুর্ঘটনা ঘটেছিল। ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে যে রাশিয়ান বাহিনী ২৪ ফেব্রুয়ারি থেকে বিদ্যুৎ কেন্দ্রের নিয়ন্ত্রণ নিয়েছিল।