Russia-Ukraine War: রাশিয়ার তেলের ডিপোয় পালটা হামলা ইউক্রেনের? শান্তি আলোচনা বন্ধের হুমকি মস্কোর
Vladimir Putin, Volodymyr Zelenskyy (Photo Credit: Instagram)

মস্কো, ১ এপ্রিল:  এবার রাশিয়ার (Russia) আকাশ সীমায় প্রবেশ করে পালটা হানাদারি শুরু করল ইউক্রেন (Ukraine)?  এমনই একটি ভিডিয়ো শুক্রবার ভাইরাল হতে শুরু করেছে। যেখানে রাশিয়ার আকাশ সীমায় ঢুকে পড়তে দেখা যায় ইউক্রেনের একটি বিমানকে। শুধু তাই নয়, ইউক্রেনের বিমানটি রাশিয়ার সীমানায় প্রবেশ করে সে দেশের তেলের ডিপোতে হামলা চালায় বলে অভিযোগ।

মস্কোর অভিযোগ, রাশিয়ার বেলগরদের একটি তেলের ডিপোতে হামলা চালানো হয়েছে ইউক্রেনের তরফে। যদিও মস্কোর এই অভিযোগ স্বীকার করা হয়নি কিভের  তরফে। ইউক্রেনের তরফে যদি রাশিয়ার ওই তেলের ডিপোয় হামলা চালানো হয়, তাহলে দুই দেশের শান্তি প্রক্রিয়া এবার বিঘ্নিত হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয় পুতিনের দেশের তরফে। রাশিয়ার বেলগরদের ওই তেলের ডিপোয় ইউক্রেনেরহামলার জেরে ২ জনের আহত হওয়ার খবর পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন:  Pakistan: ইমরান খানের তৈরি বিশৃঙ্খলা রুখে দিন, পাকিস্তানিদের একত্রিত হওয়ার ডাক প্রধানমন্ত্রীর প্রাক্তন স্ত্রীর

এদিকে  রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ (Russian Foreign Minister Sergey Lavrov ) শুক্রবার ভারতে এসে বলেন, মস্কো (Moscow) এবং কিভের (Kyiv) মধ্যে মধ্যস্থতা (Mediator) করতে পারে ভারত। কারণ দুই দেশের মধ্যে শান্তি আলোচনা এখনও পর্যন্ত যুদ্ধের অবসানের সমাধান নিয়ে আসতে ব্যর্থ হয়েছে। গতকাল দু'দিনের ভারত সফরে এসেছেন ল্যাভরভ। ভারতের আগ তিনি চিন ও তুরস্ক সফরে গিয়েছিলেন। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ভারতের মধ্যস্থতাকারী হওয়ার সম্ভাবনা নিয়ে এএনআই-এর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, "ভারত একটি গুরুত্বপূর্ণ দেশ। যদি ভারত সেই ভূমিকা পালন করতে পারে যা সমস্যার সমাধান করবে। যদি ভারত আন্তর্জাতিক সমস্যাগুলির জন্য একটি ন্যায্য এবং যৌক্তিক দৃষ্টিভঙ্গির অবস্থান নিয়ে থাকে, তবে এটি এই ধরনের প্রক্রিয়াকে সমর্থন করতে পারে।"