Russia: পুতিনের সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ, উত্তাল মস্কো, সেন্ট পিটার্সবার্গ থেকে আটক ১৩০০
Russia Protest (Photo Credit: Twitter)

মস্কো, ২২ সেপ্টেম্বর: রাশিয়া (Russia) জুড়ে আটক করা হল ১৩০০-রও বেশি বিক্ষোভকারীকে। ইউক্রেনের বিরুদ্ধে নতুন করে সেনা সমাবেশের ডাক দেওয়ায় তা নিয়ে রাশিয়ার বিভিন্ন জায়গায় বিক্ষোভ শুরু হয়। ইউক্রেনের (Ukraine) বিরুদ্ধে কেন নতুন করে যুদ্ধের প্রস্তুতি নেওয়া হচ্ছে, তার বিরুদ্ধে ফুঁসে ওঠেন রাশিয়ার একাংশের মানুষ। ভ্লাদিমির পুতিনের সিদ্ধান্তের বিরোধিতা করে রাস্তায় নামতে দেখা যায় একাধিক মানুষকে। রুশ জনগণের বিক্ষোভ চরম আকার নিলে সেখান থেকে ১৩০০-রও বেশি মানুষকে আটক করা হয়।

বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির (Vladimir Putin) পুতিন জানান, গোটা পশ্চিমী বিশ্ব মস্কোর বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। ইউক্রেনের জন্য গোটা পশ্চিম রাশিয়া বিরোধী হয়ে উঠছে। তবে রাশিয়ার অখণ্ডতা রক্ষা করতে তিনি বদ্ধপরিকর। রাশিয়ার সার্বভৌমত্বের উপর আঘাত করার চেষ্টা হলে পুতিন ছেড়ে দেবেন না বলে সতর্ক করেন। এরপরই নতুন করে ৩ লক্ষ সেনা রুশ বাহিনীতে সংযুক্ত করে যুদ্ধের প্রস্তুতি নেওয়া হবে বলে জানান পুতিন।

 

রাশিয়ার প্রেসিডেন্ট নতুন করে সেনা সমাবেশের কথা ঘোষণা করতেই একাধিক জায়গায় বিক্ষোভ শুরু হয়। পুতিনের সেনা সমাবেশের কথায় রাশিয়ার ৩৮টি শহরে নতুন করে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভরতদের রাস্তা থেকে এরপর গ্রেফতার করা হয় রুশ পুলিশের তরফে। এএফপি-র খবর অনুযায়ী, পুতিনের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হলে মস্কো থেকেই আটক করা হয় ৫০ জনকে। সেন্ট পিটার্সবার্গ থেকেও বেশ কয়েকটি বিক্ষোভকারী দলকে আটক করা হয়। যাঁরা পুলিশ ভ্যানে উঠতে উঠতে সেনা সংযোজনের সিদ্ধান্তের বিরুদ্ধে চিৎকার শুরু করেন। ইউক্রেনের বিরুদ্ধে লড়তে কোনওভাবেই নতুন করে রুশ বাহিনীতে সেনা সংযোজন করা যাবে না বলে দাবি জানান বিক্ষোভকারীরা।