Russia-Ukraine Conflict: রাশিয়ার হামলা থেকে ইউক্রেনকে রক্ষা করতে ময়দানে নামছে না ন্যাটো, বললেন ব্রিটিশ মন্ত্রী
NATO Troop (Photo Credit: Twitter)

লন্ডন, ২৫ ফেব্রুয়ারি:  রাশিয়ার (Russia) হামলার পর ইউক্রেনের (Ukraine)পাশে দাঁড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ সমগ্র ইউরোপীয় ইউনিয়ন। ওয়াশিংটন ইউক্রেনের পাশে থাকলেও, ন্যাটোকে (NATO)  মাঠে নেমে রাশিয়ান সেনাকে রুখতে দেখা যায়নি। যার জেরে ন্যাটো নেতাদের বিরুদ্ধে তোপ দাগতে দেখা যায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে। এবার ব্রিটিশ পার্লামেন্টে সেই একই বিষয় উত্থাপন করলেন ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রী জেমস হিয়াপ্পি। ব্রিটিশ পার্লামেন্টে হাজির হয়ে আজ জেমস বলেন, ন্যাটো এবং ব্রিটেনের সেনা মাঠে নেমে ইউক্রেনকে সাহায্য করছে। রাশিয়ান সেনার বিরুদ্ধে ন্যাটো এবং ব্রিটিশ সেনা যদি যুদ্ধ করত, তাহলে গোটা বিশ্বের মানুষের মধ্যে তার বিরুপ প্রভাব পড়তে পারে। মানুষ ভুল বুঝতে পারেন। যার জেরে নতুন করে ফের নতুন করে যুদ্ধের বাতাবরণ তৈরি হতে পারত। সেই আশঙ্কা থেকেই ন্যাটো এবং ব্রিটিশ সেনা রাশিয়াকে রুখতে ময়দানে নামেনি।

প্রসঙ্গত, ইউক্রেন ন্য়াটোর সদস্য নয়। সেই কারণে রুশ সেনার বিরুদ্ধে ন্যাটোকে মাঠে নামতে দেখা যায়নি এখনও পর্যন্ত। যা নিয়ে ক্ষোভ উগরে দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, ইউক্রেনে যা হচ্ছে, গোটা বিশ্ব তা দূর থেকে দাড়িয়ে দেখছে।

আরও পড়ুন:  Russia-Ukraine Conflict: আলোচনায় বসুন ইউক্রেনের সঙ্গে, হামলার দ্বিতীয় দিনে পুতিনের সঙ্গে কথা জিনপিংয়ের

এদিকে রাশিয়া ইউক্রেনে হামলা চালালে তার ফল ভুগতে হবে বলে বৃহস্পতিবার সুর চড়ান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। কিন্তু রাশিয়ার বিরুদ্ধে সুর চড়ালেও, ইউক্রেনের সেনার পাশে দাঁড়াতে দেখা যায়নি মার্কিন সেনাকে।