Russia Declares Ceasefire In Ukraine: মারিউপোল এবং ভলনোভাখা থেকে নাগরিকদের সরে যাওয়ার জন্য যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার
Russia-Ukraine War (Photo Credit: Twitter/ANI)

মস্কো, ৫ মার্চ: অসামরিক নাগরিকদের (Civilians) জন্য ইউক্রেনে (Ukraine) মানবিক করিডোর খোলার জন্য যুদ্ধবিরতি (Ceasefire) ঘোষণা করল রাশিয়া (Russia)। রাশিয়ার মিডিয়া আউটলেট স্পুটনিক এই খবর জানিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মারিউপোল (Mariupol) এবং ভলনোভাখা (Volnovakha) থেকে অসামরিক নাগরিকদের সরে যাওয়ার জন্য মস্কোর সময় সকাল ১০টা থেকে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে। মানবিক করিডোর এবং এক্সিট রুট খোলার সিদ্ধান্ত ইউক্রেনীয় পক্ষের সঙ্গে আলোচনার পরই নেওয়া হয়েছে।

জানা যাচ্ছ, এই যুদ্ধবিরতি সাড়ে ৫ ঘণ্টা স্থায়ী হবে। কয়েকদিন ধরে মারিউপোল দখল করে রেখেছে রাশিয়ান বাহিনী। তারা বিদ্যুৎ, জল, পরিবহন পরিষেবাও কেটে দেয় বলে অভিযোগ।

টুইট:

বেলারুশ সীমান্তে দ্বিতীয় দফার আলোচনায় ইউক্রেনীয় পক্ষ রাশিয়ানদের অবিলম্বে যুদ্ধবিরতি ঘোষণা করার এবং অসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য মানবিক করিডোর খোলার আহ্বান জানিয়েছিল। ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মাইখাইলো পোদোলিয়াক বৃহস্পতিবার টুইট করেছেন যে উভয় পক্ষই মানবিক করিডোর খোলার প্রস্তাবের বিষয়ে সম্মত হয়েছে। জানা যাচ্ছে, কমপক্ষে ২০ হাজার মানুষ ভলনোভাখা শহর ছেড়ে যেতে চাইছেন, যা ডোনেটস্ক অঞ্চলে অবস্থিত। যদিও ইউক্রেনের অন্য শহরগুলিতে রুশ বিমান হামলা অব্যাহত রয়েছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন যে ইউক্রেন তাদের দাবি মেনে নিতে প্রস্তুত হলে রাশিয়া কূটনৈতিক সমাধানের জন্য প্রস্তুত আছে।