Russia Banned iPhone: আইফোন সহ অ্যাপেলের সমস্ত ডিভাইস নিষিদ্ধ রাশিয়ায়
iPhone (Photo Credits: IANS)

আইফোন সহ অ্যাপেলের সমস্ত রকম পণ্যের ব্যবহার নিষিদ্ধ করল রাশিয়া (Russia Banned iPhone)। সে দেশের সরকারি কর্মকর্তা এবং কর্মচারীরা আমেরিকায় তৈরি আইফোন সহ অন্যান্য অ্যাপল পণ্য ব্যবহার করতে পারবেন না বলেই স্পষ্ট জানিয়ে দিয়েছে পুতিনের দেশ। গুপ্তচরবৃত্তির সন্দেহে এমন সিধান্ত নিয়েছেন পুতিন। রাশিয়ার বাণিজ্য মন্ত্রণালয় তরফে ঘোষণা করে সেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সোমবার ১৭ জুলাই থেকে ব্যবসায়িক কর্মকাণ্ডে যে কোনো ধরনের অ্যাপেল পণ্য ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। অ্যাপেলের ডিভাইসগুলোর মাধ্যমে পশ্চিমা গোয়েন্দা সংস্থাগেুলো রাশিয়ার তথ্য ভাণ্ডারে অনুপ্রবেশ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়ার একটি সরকারি সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্রের তৈরি আইফোনগুলো রাশিয়ার জন্যে আর নিরাপদ বলে বিবেচিত হচ্ছে না। এখন এর বিকল্প খুঁজতে হবে।

রাশিয়ায় আইফোন ব্যবহার নিষিদ্ধ ... 

রাশিয়ার নিরাপত্তা ও গোয়েন্দা পরিষেবা বিশেষজ্ঞ এ প্রসঙ্গে বলেন, ফেডারেল সিকিউরিটি সার্ভিস দীর্ঘদিন ধরে আইফোন ব্যবহারের বিষয়ে উদ্বিগ্নতা প্রকাশ করে আসছে। কিন্তু প্রশাসনের কর্মকর্তারা আইফোন কিংবা অ্যাপেলের অন্যান্য পণ্য পছন্দ করায় আগে এই নিষিদ্ধ নেওয়া সম্ভব হয়নি। রাশিয়ার সরকারি কর্মকান্ড অর্থাৎ অফিস আদালতে আইফোন সহ অ্যাপল কোন ডিভাইসই ব্যবহার করা যাবে না বলে নির্দেশিকা জারি করা হয়েছে।