Covid-19 Vaccination: দরিদ্র দেশগুলিতে মেয়াদ শেষ হওয়ার কাছাকাছি ১০০ মিলিয়ন কোভিড টিকা পাঠিয়েছে ধনী দেশগুলি!
COVID 19 Vaccine (Photo Credit: File Photo)

লন্ডন, ১৪ জানুয়ারি: তৃতীয় বিশ্বের দেশগুলিতে কোভিড টিকাকরণের (Covid Vaccinations) করুণ চিত্রটা আবারও সামনে এল। প্রায় ১০০ মিলিয়ন কোভিড টিকা (Vaccine) পাঠানো হয়েছিল তৃতীয় বিশ্বের দেশগুলিকে। যদিও, রাষ্ট্রসংঘের শিশু তহবিল ইউনিসেফ (Unicef) জানিয়েছে, যে টিকা পাঠানো হয়েছিল তার অধিকাংশই ছিল মেয়াদ উত্তীর্ণ (Expiry) হওয়ার কাছাকাছি। যার কারণে দেশগুলিকে বেশিরভাগ টিকা নষ্ট করে দিতে হয় অথবা ফিরিয়ে দিতে হয়। ইউনিসেফ-র সরবরাহ বিভাগের প্রধান এটলেভা কাদিলির মতে, শুধুমাত্র ডিসেম্বরেই ১০০ মিলিয়নেরও বেশি টিকা ওই দেশগুলি ফিরিয়ে দিয়েছে। কারণ, তারা সেগুলি বিতরণ করতে পারেনি। বৃহস্পতিবার ইউরোপীয় পার্লামেন্টের সদস্যদের কাছে কাদিলির উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, অনেক দেশের অপর্যাপ্ত স্টোরেজ সুবিধার কারণে সমস্যাটি আরও জটিল হয়েছে।

বিশ্বের অনেক দরিদ্র দেশই তাদের নাগরিকদের টিকাকরণের জন্য রাষ্ট্রসংঘ-সমর্থিত কোভ্যাক্স প্রকল্পের (Covax Scheme) উপর নির্ভর করছে। দরিদ্র দেশগুলির বেশিরভাগই আফ্রিকা মহাদেশের। কোভ্যাক্স প্রোগ্রামটি গত বছরের শুরুর দিকে চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিল, কিন্তু শেষের দিকে ধনী দেশগুলি টিকা পাঠানো শুরু করার পর পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হয়েছিল। আরও পড়ুন: Indonesia Earthquake: ইন্দোনেশিয়ায় ভূমিকম্প, ৬.৬ মাত্রায় কেঁপে উঠল জাকার্তা

ইউনিসেফের অস্থায়ী ট্র্যাকিং অনুসারে, ৩০ ডিসেম্বর পর্যন্ত প্রায় ৯১০ মিলিয়ন ডোজ টিকা বিতরণ করা হয়েছিল। ডিসেম্বরে বিতরণ করা প্রায় অর্ধেক ডোজই এসেছে জনসন অ্যান্ড জনসন, মডার্না এবং ফাইজার-র কাছ থেকে। তবে, টিকার বেশিরভাগটাই মেয়াদ শেষ হওয়ার তারিখের কাছাকাছি ছিল। যার কারণে, প্রাপক দেশগুলি সেই টিকা নেয়নি। তারা সেগুলি ফিরিয়ে দিয়েছে।

নাইজেরিয়ার মতো কয়েকটি দেশ তাদের মেয়াদোত্তীর্ণ টিকাগুলি ধ্বংস করতে বাধ্য হয়। এই দেশের মোট জনসংখ্যার মাত্র ১০ শতাংশকে সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে। বিশ্বব্যাপী ৯.৪ বিলিয়নেরও বেশি টিকার ডোজ দেওয়া হয়েছে। কিন্তু ৯০টি দেশ গত বছরের শেষ পর্যন্ত তাদের জনসংখ্যার ৪০ শতাংশকে টিকা দেওয়ার লক্ষ্যে পৌঁছতে পারেনি। ৩৬টি দেশ এখনও তাদের জনসংখ্যার ১০ শতাংশকে টিকা দেয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইসাস সম্প্রতি জানিয়েছেন যে আফ্রিকার মোট জনসংখ্যার ৮৫ শতাংশেরও বেশি, প্রায় এক বিলিয়ন মানুষ এখনও টিকার একটি ডোজ পাননি।