Red Sea : লোহিত সাগরে জাহাজে হুথির ড্রোন হামলা, গুলি করে নামানো হল ১৮ টি ড্রোন
Red Sea (Photo Credit: Twitter)

ইজরায়েল হামাস যুদ্ধে হুথিদের যোগদান সরাসরি নয়। তবুও লোহিত সাগরে ইজরায়েলের বাণিজ্য তরীতে আক্রমন হেনে ব্যবসার পথ অনেকটাই কঠিন করে দিয়েছে ইয়েমেনের(Yemen) হুথি বাহিনী।

সম্প্রতি ১৮ টি ড্রোন লোহিত সাগরে (Red Sea)  লঞ্চ করেছে হুথি বাহিনী। এই নিয়ে মোট ২৬ বার আর্ন্তজাতিক বাণিজ্য জাহাজে আক্রমন চালিয়েছে হুথি বাহিনী। সমুদ্রপথে হামলা রুখতে বৃটেন এবং আমেরিকা তাদের রণতরী পাঠিয়েছে।যদিও হুথিদের পক্ষ থেকে জানানো হয়েছে যে যতক্ষন পর্যন্ত ইজরায়েল হামলা না বন্ধ করবে ততক্ষন পর্যন্ত তারা লোহিত সাগরে এই হামলা চালিয়ে যাবে।

৭ অক্টোবর থেকে হামাসের সঙ্গে ইজরায়েলের এই যুদ্ধে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ২০ হাজারেরও বেশি মানুষ। এই যুদ্ধে গাজার মানুষদের পাশে থাকার সিদ্ধান্ত নিয়েছে ইয়েমেনর হুথি বাহিনী।

লোহিত সাগরে বাণিজ্য তরীর ওপর হামলা রুখতে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে একটি প্রস্তাব ইউএন সিকিউরিটি কাউন্সিলে নিয়ে আসা হয়।যাতে বাণিজ্য তরীর ওপর এই ধরনের ঘটনা না ঘটে। এর পাশপাশি গ্যালাক্সি নামক জাহাজ ও তার কর্মীদের ছেড়ে দেওয়ার কথা এই প্রস্তাবে নিয়ে আসা হয় মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে। যদিও এই প্রস্তাবে তেমন কোন সাড়া মেলেনি বলে জানা যাচ্ছে।