Pink Diamond Unearthed In Angola: ৩০০ বছরের মধ্যে সবচেয়ে বড়, বিরল গোলাপী হীরে পাওয়া গেল এই দেশে
Pink Diamond Unearthed In Angola (Photo: Twitter)

সিডনি, ২৭ জুলাই: অ্যাঙ্গোলার (Angola) খনি শ্রমিকরা একটি বিরল খাঁটি গোলাপী হীরে (Pink Diamond) আবিষ্কার করেছেন। গত বছরের মধ্যে হীরের মধ্যে এটিই সবচেয়ে বড় হীরে বলে মনে করা হচ্ছে। লুকাপা ডায়মন্ড কোম্পানি (Lucapa Diamond Company) এক বিবৃতিতে বলেছে, একটি ১৭০ ক্যারেটের গোলাপী হীরে, যার নাম দ্য লুলো রোজ (The Lulo Rose) দেশের হীরে-সমৃদ্ধ উত্তর-পূর্বের লুলো খনিতে (Lulo Mine) আবিষ্কৃত হয়েছে এবং এটি এখন পর্যন্ত পাওয়া বৃহত্তম গোলাপী হীরেগুলির মধ্যে একটি। অ্যাঙ্গেলান সরকার জানিয়েছে, এটি ঐতিহাসিক সন্ধান, এটি প্রাকৃতিক পাথরের অন্যতম বিরল এবং বিশুদ্ধতম রূপ।

অ্যাঙ্গোলার খনিজ সম্পদ মন্ত্রী ডায়মান্টিনো আজেভেদো বলেছেন, "লুলো থেকে উদ্ধার হওয়া এই রেকর্ড এবং দর্শনীয় গোলাপী হীরেটি বিশ্ব মঞ্চে অ্যাঙ্গোলাকে একটি গুরুত্বপূর্ণ স্থানে তুলে দিয়েছে।" জানা যাচ্ছে, হীরেটি আন্তর্জাতিক দরপত্রে বিক্রি হবে, সম্ভবত কোনও চমকপ্রদ দামে। যদিও প্রকৃত মূল্য জানার দ্য লুলো রোজ নামের হীরটিকে কেটে পালিশ করতে হবে। এটি এমন একটি প্রক্রিয়া, যার কারণে একটি পাথরের ওজন ৫০ শতাংশ ক্ষয় হয়। আরও পড়ুন: Monkeypox: মাঙ্কিপক্স নিয়ে কড়া সতর্কতা বিশ্ব জুড়ে, সংক্রমণ রোধে কী জানাল হু দেখুন

এর আগে অনুরূপ একটি গোলাপী হীরেও রেকর্ড-ব্রেকিং দামে বিক্রি হয়েছিল। ৫৯.৬ ক্যারেটের পিঙ্ক স্টারটি ২০১৭ সালে হংকংয়ের একটি নিলামে ৭১.২ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়েছিল। এটি এখনও পর্যন্ত বিক্রি হওয়া সবচেয়ে দামি হীরে।