Pakistan: বিরল প্রজাতির ৪৮ কিলো মাছ বিক্রি হল ৭২ লক্ষ টাকায়!
এই সেই বিরল প্রজাতির মাছ আটলান্টিক ক্রুকার। (Photo Credits: Wikimedia Commons)

ইসলামাবাদ, ৩১ মে: পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের গোয়াদার উপকুলে অন্যান্য দিনের মতই নৌকায় করে মাছ ধরছিলেন সাজিদ হাজি আবাবাকর (Sajid Haji Ababakar)। সেভাবে মাছ উঠছিল না শুরুতে, কিন্তু তারপর ওর সঙ্গে এমন এক কাণ্ড ঘটল যাতে বদলে গেল ওর জীবন। পাকিস্তানের সেই মৎস্যজীবীর জালে ধরা পড়ল বিরল প্রজাতির আটলান্টিক ক্রুকার মাছ। যে মাছের ওজন প্রায় ৪৮ কেজি। এই বিরল প্রজাতির মাছের দাম ৪৬,৭০৬ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ৩৪ লক্ষ টাকা। আর পাকিস্তানী মুদ্রায় সেই মৎস্যজীবী পেলেন প্রায় ৭২ লক্ষ টাকা। পাকিস্তানের এক নম্বর সংবাদপত্র ডন-এ বড় করে প্রকাশিত হয়েছে এই খবর। রীতিমত নিলামের পর এই মাছ বিক্রি হয়। আরও পড়ুন: COVID-19: চিনে হঠাৎই বাড়ছে করোনা, কোথাও কোথাও জারি লকডাউনও

নিলামে এই মাছের দর ওঠে ৮৬ লক্ষ ৪০ হাজার টাকা। তবে স্থানীয় মাছের বাজারের নিয়মমাফিক ছাড়ের পর শেষ অবধি ৭২ লক্ষ টাকাতেই তিনি এই মাছ বিক্রি করেন বলে ওই মৎস্যজীবী জানান। পাকিস্তানে এর আগে একটা মাছ কেউ এত টাকায় বিক্রি করেছেন কি না তা কেউ বলতে পারছেন না। এই বিরল প্রজাতির আটলান্টিক ক্রুকার মাছের চাহিদা ইউরোপ ও চিনের বাজারে খুবই বেশি। এই মাছ শুধু স্বাদের জন্য নয়, এর হাড় ও চামড়া চিকিৎসা বিজ্ঞানের গবেষণার জন্য খুবই দামি। এমন কথাই জানিয়েছেন বালুচিস্তানের প্রাকৃতিক উন্নয়ন দফতরের সহ অধিকর্তা, আব্দুল রহিম বালোচ।

ক দিন আগেই এই গোয়াদার উপকুলে এক আটলান্টিক ক্রুকার মাছ ৭ লক্ষ ৮০ হাজার টাকায় বিক্রি করেন স্থানীয় এই মৎস্যজীবী। এই ধরনের মাছের ওজন সাধারণত ১ কেজি ২০০ গ্রামের হয়ে থাকে। তবে এই মাছেরই এক ধরনের বিশেষ প্রকৃতি ২০-৯০ কেজি মধ্যে হয়ে থাকে। মাছের বাজারে এই ধরনের মাছের চাহিদাই সবচেয়ে বেশি।