Unknown Facts About Vladimir Putin: সঙ্গে থাকেন ১০ ডাক্তার, হরিণের শিংয়ের নির্যাসে স্নান করেন ভ্লাদিমির পুতিন
Vladimir Putin. (Photo Credits: Twitter)

মস্কো, ১ এপ্রিল: পনেরো বছরের বেশি সময় ধরে তিনি শাসন ক্ষমতায় রয়েছেন। আপাতত ২০২৪ পর্যন্ত চালিয়ে যাবেন রাজত্ব। তিনি হলেন রাশিয়ার (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। পুতিন অনেকের কাছেই প্রিয় ব্যক্তিত্ব, আবার অনেকের কাছে প্রশ্নবিদ্ধ, নিন্দিত। আজ এই নেতা সম্পর্কে তুলে ধরা হল কয়েকটি অজনা তথ্য। অনেক অনুসন্ধানী সাংবাদিকরা রিপোর্ট করেছেন যে রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন যখন ভ্রমণ করেন তখন তাঁর সঙ্গে ১০ জন চিকিৎসক থাকেন। এছাড়াও হরিণের শিংয়ের নির্যাস (Deer Horn Extract) ব্যবহার করে স্নান করেন তিনি।

২০১৬-১৭ সালে পুতনের সঙ্গে গড়ে পাঁচজন ডাক্তার থাকতেন। কাকতালীয়ভাবে, ২০১৬ সালের নভেম্বরে পুতিন পাঁচদিনের জন্য জনসমক্ষে উপস্থিত হননি এবং সেই সময়কালে ১২ জন চিকিৎসক একই সময়ে সোচির রুশ স্যানিটোরিয়ামে (Rus Sanatorium) পুতিনের শারীরিক পরীক্ষা করেছিলেন। ২০১৯ সাল নাগাদ পুতিনের সঙ্গে গড়ে ৯ জন চিকিৎসক থাকতেন।

ক্যান্সার বিশেষজ্ঞ ইভজেনি সেলিভানভ, যিনি থাইরয়েডের সমস্যা নিয়ে কাজ করেন, তিনি পুতিনের সঙ্গে ঘন ঘন সফর করেন। লাল হরিণের নরম শিংয়ের নির্যাস থেকে তৈরি তরল দিয়ে স্নানের প্রতি পুতিনের আগ্রহ রয়েছে। রাশিয়ান অভিজাতদের মধ্যে সের্গেই শোইগু ছিলেন প্রথম ব্যক্তি যিনি অ্যান্টলার বাথের প্রতি আগ্রহী হয়েছিলেন। আরও পড়ুন: Pakistan: ইমরান খানের তৈরি বিশৃঙ্খলা রুখে দিন, পাকিস্তানিদের একত্রিত হওয়ার ডাক প্রধানমন্ত্রীর প্রাক্তন স্ত্রীর

বিশের দশকের মাঝামাঝি সময়ে তিনি পুতিনকে প্রথমবারের মতো আলতাইতে নিয়ে আসেন এবং চিকিৎসার উপকারিতা সম্পর্কে বোঝান। তিনি দাবি করেন যে লাল হরিণের নরম শিংয়ের নির্যাস থেকে তৈরি তরল দিয়ে স্নান করলে কার্ডিওভাসকুলার সিস্টেমের উন্নতি হয় এবং ত্বককে পুনরুজ্জীবিত করে। পরবর্তীকালে সদ্য স্বাস্থ্য-সচেতন পুতিন রেনডিয়ার হরিণের শিংয়ের নির্যাস ভর্তি বাথটাবে নিজেকে ডুবিয়েছিলেন।

প্রেসিডেন্টের একজন পরিচিত ব্যক্তি দাবি করেছেন যে তাঁকে সতর্ক করা হয়েছে যে অ্যান্টলার বাথের সুবিধার কোনও চূড়ান্ত প্রমাণ নেই। তবে পুতিন এটি পছন্দ করেন এবং তারপর থেকে বেশ কয়েকবার আলতাইতে গিয়েছেন।