Dating Apps Banned In Pakistan: অশ্লীল তথ্য প্রচারের অভিযোগে পাকিস্তানে নিষিদ্ধ টিন্ডারের মতো ৫টি ডেটিং অ্যাপ
মোবাইল (Photo Credit: File)

ইসলামাবাদ, ২ সেপ্টেম্বর: টিন্ডারের মতো পাঁচটি অনলাইন ডেটিং অ্যাপ নিষিদ্ধ করল পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি (PTA)। শুধু ডেটিং অ্যাপই নয়, এই নিষিদ্ধে তালিকায় রয়েছে বেশ কয়েকটি লাইভ স্ট্রিমিং অ্যাপও। অনৈতিক ও অশ্লীল তথ্য পরিবেশের অভিযোগে পাকিস্তানে নিষিদ্ধ হওয়া ডেটিং অ্যাপগুলির মধ্যে উল্লেখযোগ্য হল যথাক্রমে টিন্ডার, স্কাউট, গ্রিনডার। পাকিস্তান টেলিকমের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে যে, টিন্ডার, ট্যাগড, স্কাউট, গ্রিন্ডার ও সেহাই-এর পতো অ্যাপগুলি কুরুচীপূর্ণ তথ্য পরিবেশন বন্ধ করতে না পারায় এগুলি নিষিদ্ধ হয়েছে। এমনকী, সময়মতো টেলিকম অথরিটির নির্দেশিকার জবাবও দেয়নি ওই অ্যাপগুলি। তাই তাদের ব্লক করা হয়েছে।

এক সিরিজ টুইটে পিটিএ বা পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি জানিয়েচে, এই সব ডেটিং অ্যাপে প্রচারিত তথ্য দেশের জনমানসে নেতিবাচক প্রভাব ফেলছে। যা পাকিস্তানের অভ্যন্তরীণ আইনের পরিপন্থী। সেকারণেই এই ডেটিং ও লাইভ স্ট্রিমিং অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়েছে। অন্য একটি টুইটে পিটিএ জানিয়েছে, ডেটিং অ্যাপগুলি চাইলে ব্যানের গেরো থেকে মুক্তি পেতে পারে। তবে তারজন্য অ্যাপসে প্রচারিত তথ্য অশ্লীল ও অনৈতিক হবে না। এমনকী পাকিস্তানের স্থানীয় আইনকে মর্যাদা দিতে হবে। যদি এই বিষয়ে পিটিএ-র সিদ্ধান্ত ডেটিং অ্যাপগুলি মেনে নেয়, তাহলেই তাদের পুনরায় চালুর সম্ভাবনা রয়েছে পাকিস্তানে, নচেৎ নয়। আরও পড়ুন-COVID-19 Cases In India: ১ দিনে সংক্রামিত ৭৮,৩৫৭ জন, বুধবার ভারতে মোট করোনা আক্রান্ত ৩৭ লাখ ৬৯ হাজার ৫২৪ জন

যেসব ওয়েবসাইট গুলি নিয়মিতভাবে অনৈতিক তথ্য প্রচার করে চলেছে তাদের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ করছে পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি। একইভাবে যেসব অ্যাপ ও ওয়েবসাইটের বিরুদ্ধে সাধারণ জনতা অভিযোগ এনেছে সেগুলিকেও পিটিএ-র প্রশ্নের মুখে পড়তে হবে। ২ মাস আগে লাইভ স্ট্রিমিং অ্যাপ বিগো বন্ধ করে দেয় পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি। এবং অশ্লীল উপাদন প্রদর্শনের জন্য ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটককে সতর্ক করা হয়। পড়ুয়ারা পারলে সারাদিন গেমেই মত্ত থেকে সময় নষ্ট করছে, একেবারে নেশায় পরিণত হয়েছে। তাই গত ১ জুন পাকিস্তানে PUBG নিষিদ্ধ হয়।