Princess Maria Teresa Dies Of Coronavirus: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু স্পেনের রাজকন্যা মারিয়া টেরেসার
মারিয়া টেরেসা (Photo Credits: ANI)

মাদ্রিদ, ২৯ মার্চ: করোনাভাইরাসে (COVID-19) আক্রান্ত হয়ে মৃত্যু হল স্পেনের (Spain) রাজকন্যা মারিয়া টেরেসার (Princess Maria Teresa)। ফরাসি বংশোদ্ভূত বারবন পার্মা (Bourbon-Parma) রাজ পরিবারের সদস্য এই রাজকন্যার মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৬। বিশ্বের কোনও রাজ পরিবারের সদস্য হিসেবে মারিয়ায় প্রথম যাঁর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হল। মারিয়া টেরেসার মৃত্যু সংবাদ পরিবারের পক্ষ থেকে তাঁর ভাই প্রিন্স সিক্সটাস হেনরি ঘোষণা করেন। শুক্রবার (২৭ মার্চ) তিনি বলেন, রাজ পরিবার আজ শোকের মাধ্যমে ঘোষণা করছে যে বারবন পার্মা রাজকন্যা মারিয়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন।

১৯৩৩ সালে প্যারিসে জন্ম হয় মারিয়ার। স্পেনের হাউজ অব বোরবনের বর্তমান ডিন্যাস্টির ক্যাডেট শাখার সদস্য ছিলেন তিনি। জীবনের বেশিরভাগ সময় মাদ্রিদে কাটান মারিয়া। স্পেনের রাজনৈতিক আন্দোলন নিয়ে গবেষণা ও লেখালেখিও করতেন তিনি। মারিয়া ছিলেন অবিবাহিত। মারিয়ারা ছয় ভাই-বোন। তাঁদের মধ্যে চারজন জীবিত আছেন- ফ্রাঙ্কোইস, সিসিলি, মারি দেস নেইগেস ও প্রিন্স সিক্সটাস হেনরি। আরও পড়ুন: Boris Johnson Tests Positive: করোনাভাইরাসে আক্রান্ত ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন

তবে শুধু স্পেন নয়, মারণ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ব্রিটেনের রাজ পরিবারের সদস্য প্রিন্স চার্লস। রাজ পরিবারের মুখপাত্র জানান, গত কয়েকদিন ধরে বাড়ি থেকেই কাজকর্ম করছিলেন প্রিন্স। সামান্য উপসর্গ দেখা দিয়েছিল। কিন্তু শরীর মোটামুটি সুস্থ ছিল। তবে পরীক্ষার পর তাঁর শরীরে করোনাভাইরাস পাওয়া যায়। আপাতত স্কটল্যান্ডে সেল্‌ফ আইসোলেশনে রয়েছেন চার্লস এবং তাঁর স্ত্রী তথা ডাচেস অফ কর্নওয়াল ক্যামিলা। তাঁর স্ত্রী-র শরীরে যদিও করোনাভাইরাস পাওয়া যায়নি।