Narendra Modi: বার্লিনে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
PM Narendra Modi. (Photo Credits: Twitter)

বার্লিন, ২ মে: ইউরোপ সফরের প্রথম দিনে আজ, সোমবার জার্মানিতে আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। জার্মানি (Germany) সফরের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈঠকে চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে কথা বললেন মোদী। দুজনের মধ্যে দ্বিপাক্ষিক বানিজ্য চুক্তি সহ নানা বিষয়ে আলোচনা হয়। তবে বার্লিনের ফেডেরাল চ্যান্সেলারিতে আয়োজিত এই বৈঠকে সবচেয়ে বেশি কথা হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে। মোদীর সঙ্গে বৈঠক শুরু আগে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ জানিয়েছিলেন, রাশিয়ার বিরুদ্ধে ইউরোপের সুরে সুর মেলাক ভারত।

তিনি আশাবাদী, ভারত এবং জার্মানি ইউক্রেনে হামলা নিয়ে একই দৃষ্টিভঙ্গী পোষণ করবে। রাষ্ট্রসংঘের সনদ অনুযায়ী, সাধারণ নাগরিকদের হত্যা যুদ্ধাপরাধ। সেই বিষয়ে দুই দেশই একমত হবে। আরও পড়ুন: খোদ প্রধানমন্ত্রীর মোবাইল ফোন ট্যাপ করা হয়েছে, জানাল স্পেনের সরকার

দেখুন ভিডিও

ইউরোপ (Europe) সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ইউরোপ সফরের প্রথম দিন জার্মানির (Germany) বার্লিনে যান নরেন্দ্র মোদী। বার্লিনে প্রবাসী ভারতীয়দের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদীকে সামনে পেয়ে তাঁকে দেশাত্মবোধক গান গেয়ে শোনায় এক কিশোর। প্রধানমন্ত্রীও তাঁকে উদ্ধুদ্ধ করেন।

জার্মানি সফর সেরে মোদী মঙ্গলবার যাবেন ডেনমার্কে। বার্লিনের মত মঙ্গলবার ডেনমার্কের কোপেনহেগেনেও প্রবাসী ভারতীয়দের সভায় হাজির থাকার কথা মোদীর। কোপেনহেগেন দেড় হাজার প্রবাসী ভারতীয়দের সমাবেশে হাজির থাকতে চলেছেন মোদী। বুধবার ফ্রান্সের প্যারিসে যাওয়ার কথা ভারতের প্রধানমন্ত্রী। সেখানে পুননির্বাচিত ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকে বসতে চলেছেন মোদী।