Donald Trump: আমেরিকায় করোনার বলি হবে ৮০-৯০ হাজার মানুষ, পরিসংখ্যান বদলালেন ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: ANI)

ওয়াশিংটন, ৪ মে: নভেল করোনাভাইরাসে মার্কিন মুলুকে ঠিক কতজনের মৃত্যু হবে, তা আগেভাগেই বলেছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ( Donald Trump)। একমাস কেটে গিয়েছে তারপর। তবে মার্কিন প্রেসিডেন্টের অনুমানের উপরে ভিত্তি করে তৈরি হওয়া পরিসংখ্যানকে মোটেও পাত্তা দেয়নি কোভিড-১৯। সে মনের আনন্দে সংক্রমণ ছড়িয়ে গিয়েছে। পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যুমিছিল। রবিবার তাই সাংবাদিক সম্মেলনে ফের মার্কিন মুলুকে মৃতের আনুমানিক পরিসংখ্যান বদলে দিলেন ট্রাম্প। তিনি এদিন বলেন, করোনা এদেশে ৮০-৯০ হাজার মানুষের প্রাণ কাড়তে পারে। সিএনএন-এর তথ্যানুসারে যখন তাঁর এই মতবদল নিয়ে প্রশ্ন করা হয়, তখন ট্রাম্প বলেন, “আমি বলেছিলাম ৬৫ হাজার। কিন্তু হু হু করে সংক্রমণ ছড়াচ্ছে, তাই এখন বলছি মৃতের সংখ্যা হতে পারে ৮০-৯০ হাজার।”

গতমাসে হোয়াইট হাউসে এক সাংবাদিক সম্মেলনে এই প্রসঙ্গেই মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, সেখানে কোভিড-১৯ এ ৫০-৬০ হাজার লোকের মৃত্যু হবে। ওয়ার্ল্ডো মিটার ওয়েবসাইটের তথ্য বলছে, মার্কিন মুলুকে কোভিড-১৯ এ মৃতের সংখ্যা ৬৮ হাজার ৫৯৮। সেদেশে করোনা আক্রান্তের সংখ্যা ১১ লক্ষ ৮৮ হাজার ১২২। রবিবার ডোনাল্ড ট্রাম্প ফের বলেছেন বিশ্বঅর্থনীতির শীর্ষে থাকবে আমেরিকা। এতদিন যা ঘটে এসেছে, আমরা আবার সেই মহিমায় ফিরব। বিশ্বজুড়ে করোনা যে হু হু করে ছড়াচ্ছে, তা বেদনাদায়ক। এমনটা আর ঘটবে না বলে তিনি আশ্বাসও দেন। কী করে এমন হু হু করে সংক্রমণ ছড়াচ্ছে তা দেখতে মার্কিন মুলুক যতদূর যাওয়ার যাবে। ক্যানসারের মতো দূরারোগ্য রোগে যাঁরা ভুগছেন। এদিকে মারণ বাইরাসের কবলে তাঁদের চিকিৎসার গতি মন্থর হয়েছে, এদিন তাঁদেরও ধন্যবাদ দেন প্রেসিডেন্ট। আরও পড়ুন- Donald Trump: ‘চলতি বছরের শেষেই মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে করোনাভাইরাসের ভ্যাকসিন’ বললেন ডোনাল্ড ট্রাম্প

তিনি বলেন, “আমরা অবশ্যই নিরাপদে খুব শিগগির দেশ ও দেশের হাসপাতালগুলি পুনরায় চালু করব। তবে একাজে যাঁরা আত্মত্যাগ করেছেন, তাঁদের কাছে চিরঋণী থাকব।” এদিকে চলতি বছরের শেষেই করোনাভাইরাসের ভ্যাকসিন পেতে চলেছি। রবিবার সাংবাদিক সম্মেলনে চূড়ান্ত আত্মবিশ্বাসের সঙ্গে একথাই বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। ফক্স নিউজ ভার্চুয়াল টাউনহলে বক্তব্য রাখার সময় ট্রাম্প বলেন, “আমার মনে হয় বছরের শেষেই আমরা ভ্যাকসিন পেতে চলেছি। আমাদের খুব শিগগির ভ্যাকসিন দরকার।” জনহপকিন্স ইউনিভার্সিটির সাম্পরতিক তথ্য বলছে, মার্কিন মুলুকে মারণ ভাইরাসে আক্রান্ত ১১ লক্ষ ৫৭ হাজার ৬৮৭। ইতিমধ্যেই ৬৭ হাজার ৬৭৪ জনের মৃত্যু হয়েছে। বিশ্বজুড়ে ৩.৫ মিলিয়ন মানুষ কোভিড-১৯ এ আক্রান্ত। এই মুহূর্তে মারণ ভাইরাসের বলি ২ লক্ষ ৪৭ হাজার ৩০৬ জন। বিশ্বজুড়ে হু হু করে বাড়ছে সংক্রমণ।