PNB Case : নীরব মোদির ১৭ অক্টোবর পর্যন্ত জেল হেফাজত
নীরব মোদি। (Photo credits: Facebook)

লন্ডন, ১৯ সেপ্টেম্বর : পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) জালিয়াতি মামলায় ফের জেল হেফাজতে হীরে ব্যবসায়ী নীরব মোদি (Nirav Modi) । বৃহস্পতিবার তাকে আরও ১৭ অক্টোবর পর্যন্ত জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দিয়েছে লন্ডনের ওয়েস্টমিনস্টার আদালত (Westminster Magistrates' Court)। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) থেকে ঋণ নিয়ে শোধ করেননি নীরব মোদি। সেই ঘটনায় প্রায় ১৩ হাজার কোটি টাকা প্রতারণার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। গ্রেপ্তারি এড়াতে গত বছর দেশ ছেড়ে পালান তিনি। কয়েকদিন আগে তাঁকে লন্ডনের রাস্তায় দেখা যায়। চওড়া গোঁফে ৯ লাখ টাকার অস্ট্রিক হাইড কালো জ্যাকেট পড়ে ঘুরে বেড়াচ্ছিলেন তিনি। ব্রিটিশ সংবাদপত্র দা টেলিগ্রাফের এই ভিডিয়ো নিয়ে শোরগোল উঠেছিল।

দা টেলিগ্রাফের একটি রিপোর্ট অনুযায়ী লন্ডনের সোহো এলাকায় হিরের ব্যবসা শুরু করেছেন নীরব। এক সপ্তাহ আগে ব্রিটেনের কাছে নীরবকে প্রত্যর্পণের আর্জি জানিয়েছিল ভারত। তারপর ৪৮ বছরের ওই ব্যবসায়ীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল লন্ডনের ওয়েস্টমিনস্টার আদালত। এরপর নীরবকে লন্ডনের হলবর্ন মেট্রো স্টেশন থেকে গ্রেফতার করে স্কটল্যান্ড ইয়ার্ড (scotland yard)। আরও পড়ুন :  যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভের মুখে বাবুল সুপ্রিয়, উঠল 'গো ব্যাক' স্লোগান; সাংসদকে হেনস্থার অভিযোগ

বৃহস্পতিবার লন্ডনের একটি জেল থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানিতে হাজিরা দেয় নীরব মোদি। ম্যাজিস্ট্রেট তার জামিনের আবেদন খারিজ করেন। মার্চ মাসে গ্রেফতারের পর থেকে নীরব দক্ষিণ-পশ্চিম লন্ডনের ওয়ান্ডসওয়ার্থ জেলে বন্দি রয়েছে। এই জেলটি এমনিতেই আসামী ভরতি।

১৩ হাজার ৬০০ কোটি টাকার ব্যাংক জালিয়াতি (13,600 crore fraudulent bank transactions) করে দেশ ছেড়ে পালিয়েছেন হীরে ব্যবসায়ী নীরব মোদি (Nirav Modi)। এই জালিয়াতিতে দাদাকে সহযোগিতা করার জন্য এবার ভাই নেহাল দীপক মোদির (Nehal Deepak Modi) বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা (red corner notice) জারি করল ইন্টারপোল (Interpol)। মূলত কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইডি-র (Enforcement Directorate) অনুরোধেই যে ইন্টারপোল পদক্ষেপ নিয়েছে তা স্পষ্ট। মোদ্দা কথা হল, ইন্টারপোলের গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া মানে, এবার যে কোনও দেশেই নেহাল দীপক মোদির খোঁজ চালানোর পাশাপাশি তাঁকে পেয়ে গেলে গ্রেফতারও করা যাবে।