Plane crash in Washington: আচমকাই সিয়াটেলে জলে পড়ল বিমান! প্রয়াত অ্যাপোলো ৮-এর মহাকাশচারী উইলিয়মস অ্যান্ডারস

শুক্রবার মর্মান্তিক দুর্ঘটনা ঘটল ওয়াশিংটনের সিয়াটেল এলাকায়। বিমান দুর্ঘটনায় মৃত্যু হল অ্যাপোলো ৮-এর মহাকাশচারী উইলিয়মস অ্যান্ডারস (William Anders)। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৯০ বছর। সূত্রের খবর, বিমানটিতে যান্ত্রিক ত্রুটি হওয়ার কারণে সান জুয়ান দ্বীপপুঞ্জের কাছে উত্তর থেকে দক্ষিণে উড়ছিল। সেই সময় আচমকাই উত্তর প্রান্তের কাছে জলে গিয়ে ডুবে যায় বিমানটি। পুরোনো দিনের এই বিমানটিতে চালকের আসনে বসেছিলেন উইলিয়মস অ্যান্ডারস। পরে তাঁর ছেলে বাবার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, তাঁর বাবা খুব পারদর্শী বিমান চালক ছিলেন। কিন্তু এদিন আচমকাই দুর্ঘটনাটি ঘটে।

এখনও উইলিয়মসের দেহ উদ্ধার হয়নি বলে খবর। ওই এলাকায় ডুবুরি নামিয়ে তল্লাশি চালাচ্ছে স্থানীয় প্রশাসন। জানা যাচ্ছে গতকাল সকাল ১১.৪০ নাগাদ সান জুয়ান কাউন্টি শেরিফ থেকে বিমানটি রওনা দিয়েছিল। তবে পুরোনো মডেলের বিমান হওয়ার কারণে কিছু সমস্যা তার মধ্যে ছিল। তবে প্রয়াত মহাকাশচারী ওই বিমানটিই ওড়াতে চেয়েছিলেন। আর তাতেই ঘটল বিপত্তি। এই ঘটনাটির একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছিল যে আকাশ থেকে সোজা বিমানটি জলে পড়ছে

যদিও প্রথমে আন্দাজ করা হচ্ছিল উইলিয়মস বেঁচে থাকতে পারেন। পরে অবশ্য প্রশাসনের তরফ থেকে মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। স্বাভাবিকভাবেই গোটা ঘটনায় শোকস্তব্ধ মহাকাশচারীর পরিবার। প্রসঙ্গত, উইলিয়মস অ্যান্ডারসই প্রথম, যিনি এবং যার টিম ১৯৬৮ সালে অ্যাপোলো ৮-এর মাধ্যমে প্রথমবার চাঁদকে প্রদক্ষিণ করার রেকর্ড গড়েছিল।