Palestinian-Israeli Conflict : যুদ্ধ থামাতে ইজরাইলে ফোন চিনের বিদেশমন্ত্রী ওয়্যাং ই-র
প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

ইজরায়েল এবং প্যালেস্তাইনের মধ্যে দ্বন্ধের অবসান ঘটানোর জন্য এবার আবেদন জানালেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। যুদ্ধের এই পরিস্থিতি যদি আরও বাড়ে তাহলে তা সাধারণ মানুষের দুর্ভোগের কারণ হবে বলে জানিয়েছেন তিনি।

ইজরায়েলের বিদেশমন্ত্রীর সঙ্গে টেলিফোন সাক্ষাতে তিনি জানিয়েছেন, এই যুদ্ধ এবং এর সঙ্গে সাধারণ মানুষদের করুণ পরিণতি নিয়ে চিন উদ্বিগ্ন। সাধারণ মানুষের ক্ষয়ক্ষতির জেরে দুঃখও প্রকাশ করেছেন তিনি।

এছাড়া তিনি জানিয়েছেন যে,  চীন সমস্ত ধরনের কাজের নিন্দা করে যা সাধারণ মানুষকে আঘাত পৌছয়। এছাড়া তারা জানিয়েছে যে "প্রত্যেকটি দেশের প্রতিরক্ষা করার অধিকার রয়েছে। কিন্তু তাঁদের আর্ন্তজাতিক আইন মেনে তা করা উচিত। এবং সাধারণ মানুষের নিরাপত্তার কথা ভেবে করা উচিত। "

তিনি এই বিষয়ে দুটি রাষ্ট্রের মাধ্যমে সমাধানের কথা বলেন এবং দুপক্ষকেই শান্তিপূর্ণ সমাধানের মাধ্যমে যাতে সমস্যার সমাধান করা যায় সেই বিষয়ে জোর দেন।

হামাসের ইজরায়েলে হামলার ২ সপ্তাহ পর চিন থেকে সমস্যার সমাধানের জন্য ফোন ইজরায়েলে করা হল। এই হামলার জেরে ১৪০০ ইজরায়েলি নাগরিক প্রাণ হারান। পাল্টা আক্রমনের জেরে প্যালেস্তানীয় নিহত হয়েছেন প্রায় ৫০৮৭ জন ।